ভূমিকম্পের ৪৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার!

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 11:15:07

প্রচলিত প্রবাদ রয়েছে- ‘রাখে আল্লাহ মারে কে?’ ইন্দোনেশিয়ার লোম্বক দ্বীপে ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে এক যুবককে দুই দিন পরে জীবিত অবস্থায় উদ্ধার করার মধ্য দিয়ে এটা আবারও প্রমাণিত হলো।

রোববার (৫ আগস্ট) ইন্দোনেশিয়ার লোম্বক দ্বীপে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভয়াবহ ওই ভূমিকম্পে এ পর্যন্ত শতাধিক মানুষ নিহতের খবর পাওয়া গেছে। ভূমিকম্পে শত-শত ঘরবাড়ি, স্থাপনা ও মসজিদ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

দ্বীপজুড়ে শুধু ধ্বংসস্তূপ। মঙ্গলবার (৭ আগস্ট) লোম্বকের একটি মসজিদের ধ্বংসস্তূপের নীচ থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ইন্দোনেশিয়ার জাতীয় উদ্ধারকারী সংস্থা এ কথা জানিয়েছে।

জানা গেছে, ওই মসজিদটি লোম্বকের উত্তরাঞ্চলে অবস্থিত। সেখানে এখনো উদ্ধার অভিযান চলছে। জাবালে নূর নামক ওই মসজিদের ভেতরে ৫০ জনের মত মুসল্লি ভূমিকম্পের সময় নামাজ আদায় করছিলেন বলে জানিয়েছেন উদ্ধারকারী কর্তৃপক্ষ। ভূমিকম্পের সময় অনেকেই নিরাপদ জায়গায় চলে যেতে পারলেও তিনি আটকা পড়েন।

গণমাধ্যমে প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, মসজিদের ধ্বংসস্তুপের ভেতর থেকে এক যুবককে সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার করে নিয়ে আসছেন। তিনি আনন্দে কাঁদছেন, উদ্ধারকারীরা তাকে বের করে আনার সময় আল্লাহু আকবার বলে ধ্বনি দিচ্ছেন। তাকে উদ্ধারের পর স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। তিনি বর্তমানে আশঙ্কামুক্ত। তবে তার নাম-পরিচয় জানা যায়নি।

এর আগে ইন্দোনেশিয়ার এক ইমামের ভিডিও ভাইরাল হয়। ওই ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পের তীব্র ঝাঁকুনিতে তিনি নিজের ভারসাম্য রক্ষায় পাশের দেয়াল হাত রেখে নামাজ পড়িয়ে যাচ্ছেন। যদিও অনেক মুসল্লিকে নামাজ ছেড়ে চলে যেতে দেখা গেছে।

-ওয়াশিংটন পোস্ট অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর