করোনা সঙ্কটাপন্ন বিভিন্ন দেশে রাবেতার সহায়তা

ইসলামি খবর, ইসলাম

নাজমুল হুদা, মক্কা মোকাররমা থেকে | 2023-08-30 05:38:58

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির প্রেক্ষিতে চলমান সঙ্কটাপন্ন অবস্থা হতে উত্তরণের নানা পরিকল্পনার অংশ হিসেবে রাবেতা আল আলমি আল ইসলামি (মুসলিম ওয়ার্ল্ড লীগ) তিনটি মহাদেশের প্রায় ষোলোটি দেশ ও অঞ্চলে খাদ্য সহায়তা প্রদান করেছে।

রাবেতার সম্পর্ক ও যোগাযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রধান কর্মকর্তা আবদুল ওয়াহহাব শাহরি এ সব তথ্য জানিয়ে বলেন, করোনা মোকাবিলায় বিভিন্ন দেশ ও সংস্থাকে রাবেতা আল আলমি আল ইসলামি সহায়তা প্রদান করেছে। এসব সংস্থা নিজ নিজ দেশের জনগণের মাঝে ওই সহায়তা পৌঁছে দিচ্ছেন বা দেবেন।

তিনি বলেন, করোনায় আক্রান্ত ক্ষতিগ্রস্থ দেশের মাঝে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের কিছু দেশ ও অঞ্চলকে নির্বাচন করা হয়েছে। সহায়তার প্রথম পর্বে ক্ষতির বিষয় বিবেচনায় মুসলিম-অমুসলিম মিলিয়ে প্রায় ষোলোটি দেশকে নির্বাচন করা হয়েছে। এসব কর্মকাণ্ড বাস্তবায়নে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে সম্পাদন করা হচ্ছে।

রাবেতার মহাসচিব ও উলামা-মাশায়েখ কাউন্সিলের প্রধান শায়খ ড. মুহাম্মদ বিন আবদুল কারিম বলেন, আমরা সহায়তাকে তিনটি ধাপে ভাগ করেছি।

প্রথম পর্যায়ে আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) করোনা মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখতে আর্থিক অনুদান প্রদান করবো। তাছাড়া বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়কে আমরা আর্থিক সহায়তা দেবো। যাতে চিকিৎসকরা পিপিই ইত্যাদি সুরক্ষা অবলম্বনপূর্বক আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসা দিতে পারেন।

দ্বিতীয় পর্যায়ে করোনা রোগীদের জন্য বিশেষায়িত হাসপাতাল তৈরিতে সহযোগিতা করা। পাশাপাশি আইসিইউতে প্রয়োজনীয় সরঞ্জামাদী যেমন পর্যবেক্ষণ ডিভাইসের সুরক্ষা ও ভেন্টিলেটরসহ প্রয়োজনীয় উপকরণ প্রদান করা।

তৃতীয় পর্যায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী যেসব দেশ লকডাউনে আছে, ওই দেশের অসচ্ছল, এতিম, বয়োবৃদ্ধ, অসুস্থ এবং নিম্নআয়ের মানুষদের খাদ্য সহায়তা প্রদান করা।

সংস্থাটির মুখপাত্র আবদুল ওয়াহহাব আরও জানান, আমরা মানুষদের নানাভাবে সচেতন ও সতর্ক করে তুলতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছি। যা বাস্তবায়ন করা হচ্ছে।

সংস্থাটি প্রথম পর্যায়ে পাকিস্তান, কাশ্মীর, দক্ষিণ আফ্রিকা, মালি, সেনেগাল, চাদ, জিবুতি, সুদান, সোমালিয়া, নাইজেরিয়া, আফগানিস্তান, বসনিয়া, হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া, স্পেন, ইতালি এবং সার্বিয়া।

এ সম্পর্কিত আরও খবর