মসজিদ খুলে দেওয়ায় সরকারকে মোবারকবাদ আল্লামা বাবুনগরীর

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:38:53

পাঁচ ওয়াক্ত নামাজ, তারাবি, জুমার ও ইতিকাফের জন্য মসজিদ খুলে দেওয়ায় সরকারসহ সংশ্লিষ্ট সকলকে মোবারকবাদ জানিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদরাসার সহযোগী পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী।

বুধবার (৬ মে) সন্ধ্যায় সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আল্লামা বাবুনগরী সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, মসজিদ আল্লাহতায়ালার ঘর। পরকালের বাজার, বেহেশতের বাগান। রহমত, বরকতের পবিত্রময় স্থান। পৃথিবীর সর্বোৎকৃষ্ট শান্তি ও নিরাপত্তার জায়গা মসজিদ। মুসলমানরা মসজিদে গেলে প্রশান্তি লাভ করেন। কোনো অবস্থাতেই মসজিদ বন্ধ রাখা যায় না।

আল্লামা বাবুনগরী বলেন, করোনাভাইরাসের কারণে মসজিদ বন্ধের বিষয়টি আলোচনায় আসার পর থেকেই আমি মসজিদ খোলা রাখার কথা বলে আসছিলাম। স্বাস্থ্য সচেতনতা বজায় রেখে সুস্থ ব্যক্তিদের জন্য মসজিদ খোলা রাখা ও জুমার নামাজের জন্য দাবি জানিয়ে এ বিষয়ে সংবাদমাধ্যমে একাধিক বিবৃতিও দিয়েছি। অবশেষে দীর্ঘদিন মসজিদ বন্ধ থাকার পর নামাজের উন্মুক্ত করে দেওয়ায় সরকার প্রধান ও ধর্ম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক মোবারকবাদ ও অভিনন্দন জানাচ্ছি।

বিবৃতিতে আল্লামা বাবুনগরী আরও বলেন, পাঁচ ওয়াক্ত নামাজ, তারাবি ও জুমার জন্য যেভাবে মসজিদ উন্মুক্ত করে দেওয়া হয়েছে আমরা সরকারের নিকট আশা করবো, ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে ঈদের নামাজ পড়ার জন্য আসন্ন পবিত্র ঈদুল ফিতরে জাতীয় ঈদগাহসহ দেশের সকল ঈদগাহে ঈদের নামাজ আদায়ের সুব্যবস্থা করে দেবেন।

তিনি বলেন, হাদিস শরিফে আছে, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো আজাব-গজব দেখলে সঙ্গে সঙ্গে মসজিদে যেতেন। করোনাভাইরাসের এই নাজুক পরিস্থিতিতে আমাদেরও উচিত বেশি বেশি মসজিদে গিয়ে আল্লাহরতায়ালার নিকট কায়মনোবাক্যে দোয়া-কান্নাকাটি করে এই গজব থেকে পানাহ চাওয়া। এখন থেকে নিয়মিত পাঞ্জেগানা, জুমা ও তারাবিতে আমরা উপস্থিত হবো।

আল্লামা বাবুনগরী আরও বলেন, পবিত্র কোরআনের সঙ্গে রমজানের সম্পর্ক অবিচ্ছেদ্য। এ মাসে কোরআনে কারিমের চর্চা হয়, তেলাওয়াত হয় এবং দেশের হাজার মসজিদে তারাবি নামাজে কোরআন খতম করা হয়। পবিত্র কোরআনের আলোকে জীবন গঠনের একটা প্রশিক্ষণ হয় মাহে রমজানে। তারাবির নামাজে কোরআনে কারিমের তেলাওয়াতের যে পরিবেশ রমজান মাসে হয়, তা বছরজুড়ে হয় না। করোনাভাইরাসে কারণে মসজিদ বন্ধ থাকায় যেসব মসজিদে সূরা তারাবি বা খতমে তারাবির আয়োজন করা হয়নি রমজানের এই বাকি দিনগুলোতে সেখানে তারাবির আয়োজন করে রমজান মাস ইবাদত-বন্দেগির মধ্যে কাটানো চাই। তারাবি একটি গুরুত্বপূর্ণ সুন্নতে মোয়াক্কাদা।

হাদিস শরিফে আছে, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি রমজানে ঈমানের সঙ্গে সওয়াব লাভের আশায় তারাবির নামাজ পড়বে তার পূর্ববর্তী গোনাহসমূহ মাফ করে দেওয়া হবে।

তিনি বলেন, মাহে রমজানে আল্লাহতায়ালার রহমতের দ্বার উন্মুক্ত হয়। এ মাসে বেশি বেশি ইবাদত করতে হবে। রমজানের অন্যতম একটি ইবাদাত ইতিকাফ। ইতিকাফ সম্পর্কে হাদিসের কিতাব কানজুল উম্মালে আছে, যে ব্যক্তি মাহে রমজানের (শেষ) দশ দিনের ইতিকাফ পালন করবে, তার এই আমল (সওয়াবের ক্ষেত্রে) দুই হজ এবং দুই উমরার সমতুল্য হবে। তাই হাজার মাস অপেক্ষা উত্তম পূণ্যের রজনী শবে কদরের তালাশে রমজানের শেষ দশকে আমাদের ইতিকাফের আমল করতে হবে। রমজানের রোজা, তারাবির নামাজে কোরআন তেলাওয়াত, ইতিকাফ, জুমা ইত্যাদির বরকতে করোনাভাইরাসসহ যাবতীয় বালা-মসিবত দূর হয়ে যাবে- ইনশাআল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর