চামড়ার ন্যায্যমূল্য দাবি ময়মনসিংহ ইত্তেফাকুল উলামার

কোরবানি, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:14:13

কোরবানির চামড়া বা বিক্রি করা অর্থ দান করতে হয়। এই দান এতিমখানা, মাদরাসা এবং দরিদ্র জনগোষ্ঠীই পেয়ে থাকে। কিন্তু চামড়ার দাম পেয়ে যাদের উপকৃত হওয়ার কথা তারা কয়েক বছর ধরে চামড়ার উপযুক্ত মূল্য পাচ্ছে না। একটি মহল সিন্ডিকেট করে চামড়ার দাম কমিয়ে দিয়েছে। ফলে সম্ভাবনাময় শিল্প চামড়া খাত এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। তাই চামড়া শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট জনগোষ্ঠীর জীবন-জীবিকা রক্ষার্থে সরকারকে এখনই উদ্যোগ নিতে হবে। চামড়ার যৌক্তিব মূল্য নির্ধারণসহ সিন্ডিকেট ও দায়ীদের বিরুদ্ধে সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বৃহত্তর ময়মনসিংহের আলেম-উলামাদের সংগঠন ‘ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহী’ কর্তৃক আয়োজিত কওমি মাদরাসার মুহতামিমদের সঙ্গে মতবিনিময় ও কোরবানির চামড়া বিষয়ে করণীয় শীর্ষক আলোচনা সভায় বক্তারা সরকারের প্রতি এমন আহ্বান জানান।

সোমবার (২০ জুলাই) ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর মজলিসের শুরার সভাপতি আল্লামা আবদুর রাহমান হাফেজ্জীর সভাপতিত্বে কেন্দ্রীয় কার্যালয়ে এ মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় ন্যায্যমূল্য না পেলে কওমি মাদরাসাগুলো চামড়া ক্রয় করবে কিনা বিষয়টি ইত্তেফাকুল উলামা ভেবে দেখবে বলে মতামত ব্যক্ত করা হয়। এছাড়া ঈদের পর স্বাস্থ্যবিধি মেনে দেশের সকল কওমি মাদরাসা খুলে দেওয়ার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সভায় ইত্তেফাকুল উলামা কেন্দ্রীয় আমেলার সভাপতি আল্লামা খালেদ সাইফুল্লাহ সাদী, সহ-সভাপতি আল্লামা আনওয়ারুল হক, সম্পাদক মাওলানা আবুল কালাম আজাদ, সহ-সম্পাদক মুফতি মুহিব্বুল্লাহ, মাওলানা মুহাম্মদ, কেন্দ্রীয় সদস্য মুফতি রঈসুল ইসলাম, মুফমি আব্দুল্লাহ আল মামুন, মাওলানা আমিনুল হক, মাওলানা জামাল উদ্দিন, মুফতি আমীর ইবনে আহমদ ও মুফতি শরিফুর রহমানসহ বিভিন্ন মাদরাসার মুহতামিমরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর