কলকাতার একজন অনন্য ডা. রফিক হাসান

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2024-01-02 20:19:21

উত্তর-পূর্ব কলকাতার রাজারহাট, নিউটাউন, চিনার পার্ক, দমদমের সুপরিচিত মুখ ডা. রফিক হাসান। তিনি পেশায় চিকিৎসক কিন্তু নেশায় শিল্পজন। একজন অনন্য ডা. রফিক হাসান শুধুমাত্র একজন সুপ্রসিদ্ধ চিকিৎসকই নন, মানবিক ব্যক্তিত্ব ও সাংস্কৃতিকভাবে ঋদ্ধ মানুষ।

সুস্বাস্থ্যের জন্য শিল্পসম্মত জীবনযাত্রার প্রতি জোর দেন তিনি। ইতিবাচক শুদ্ধ ও সামাজিক জীবনের প্রণোদনা জাগান চিকিৎসার পাশাপাশি। বার্তা২৪ শ্রোতাদের জীবনানন্দের কবিতা থেকে আবৃত্তি করে শুনিয়েছেন ডা. রফিক হাসান। বলেছেন জীবনবাদী প্রত্যয়ে দীপ্ত ইতিবাচক কথামালা।

 

তাঁর কথা প্রথম শুনেছিলাম কলকাতার অনেক নামজাদা চিকিৎসকের কাছ থেকে। পরিচয়ের পর দেখেছি, চিকিৎসা পেশাকে তিনি মানবসেবা ধর্মে উত্তীর্ণ করেছেন। পেশা ও রোগিদের প্রতি নিবিষ্টায় তিনি অগ্রণী। সর্বশেষ তথ্য, তত্ত্ব ও চিকিৎসা সংক্রান্ত জ্ঞানে তিনি সর্বদাই আপ-টু-ডেট। রোগ নির্ণয় ও ঔষধ নির্ধারণে তাঁর দক্ষতা প্রবাদপ্রতিম।

আবৃত্তি ও শিল্পচর্চায় ডা. রফিক হাসান নিজেকে নিবেদিত করেছেন একান্ত নিজস্ব আগ্রহে ও পারিবারিক ঐতিহ্যে। তাঁর ভাই রেজাউল করিম পণ্ডিত ও সুসাহিত্যিক। অকাল প্রয়াত রেজাউল করিম রেখে গেছেন অসাধারণ দুটি গ্রন্থ: 'ভবিতব্যের মুখোমুখি' এবং 'কার কাছে ফিরে যেতে চাই'। পশ্চিমবঙ্গ তথা মুর্শিদাবাদের ঐতিহ্যের ধারাবাহিকতায় রেজাউল করিম এক উজ্জ্বল নাম।

ইতিহাস, ঐতিহ্য ও পরম্পরতার চিহ্ন ধরে ডা. রফিক হাসান চিকিৎসা পেশাকে মানবিক ও শিল্পিত করেছেন। দমদমের গোরা বাজার, ক্যান্টনমেন্ট, চিনার পার্ক, রাজারহাট, আটঘরা, কৈখালী ছুঁয়ে বৃহত্তর কলকাতায় প্রসারিত তাঁর সুখ্যাতি। বাংলাদেশের অসংখ্য মানুষ কর্পোরেট থাবা আর টাউট আচ্ছাদিত পরিবেশ থেকে রক্ষা পেয়ে সুচিকিৎসা ও সুপরামর্শের জন্য তাঁর শরণাপন্ন হন।

কলকাতা এয়ারপোর্ট থেকে ভিআইপি রোড ধরে হলদিরামের মোড়ে এলে একটি রাস্তা বামে বের হয়ে চলে গিয়েছে নিউটাউনের দিকে। সে পথের মুখেই চিনার পার্ক। বিশাল এনজিপি হোটেলে পেছনে ডা. রফিক হাসানের চেম্বারে কলকাতা আর বাংলাদেশের রোগির সমান ভিড়। রোগিদের সামলানোর কাজে সেখানে সার্বক্ষণিক রয়েছেন সবার প্রিয় মোবারক ভাই। হোটেল, টেস্ট, সিরিয়াল ইত্যাদি জটিল কাজ সহজে সমাধান ও প্রয়োজনীয় সাহায্য করেন তিনি হাসিমুখে। মোবাইল ও হোয়াটসআপ নম্বর সবসময় খোলা রাখেন তিনি (+91 94331 43466)। বলেন, 'মানুষের বিপদের সময় কাজে লাগতে পারাই জীবনের প্রকৃত সার্থকতা। ডা. রফিক হাসান সেই দীক্ষা আমাকে দিয়েছেন আর আমি তা পালন করি।'

কলকাতার একজন অনন্য ডা. রফিক হাসান চিকিৎসা সেবা ও মানবিক বোধের আলোকিত সৌন্দর্যে ভ্যানগার্ডের মতোই আপামর মানুষকে আরোগ্যময় নিরোগ জীবনের পথ দেখাচ্ছেন।

 

এ সম্পর্কিত আরও খবর