পশ্চিমবঙ্গে অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা

, কলকাতা

অরিন্দম ভট্টচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-09-01 19:00:59

পশ্চিমবঙ্গে অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা। সোমবার (৩১ জানুয়ারি) রাজ্যটির স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন এক হাজার ৯১০ জন। গত একদিনে রাজ্যে করোনা টেস্ট হয়েছে ৩৪ হাজার ৮১৭টি। একদিন আগেই এই সংখ্যাটি ছিল ৫৭ হাজার ৮৫টি। তবে গত একদিনে করোনার কারণে প্রাণ গিয়েছে ৩৬ জনের।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, রাজ্যে করোনা কমেছে, তাই কিছু বিষয়ে শিথিল করা হচ্ছে। তবে যতক্ষণ না আরও নামবে ততদিন রাজ্যে কোভিড বিধি নিষেধ থাকবে। ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জারি থাকবে বিধিনিষেধ। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে নাইট কার্ফু।

মমতা বন্দ্যোপাধ্যায়ের আরও ঘোষণা করে বলেন, ৭৫ শতাংশ কর্মচারী নিয়ে খুলতে পারবে সরকারি ও বেসরকারি অফিস। ৭৫ শতাংশ লোক নিয়ে খুলতে পারবে রেস্টুরেন্ট, বার, সিনেমা হল। পার্ক, বিনোদন পার্ক আপাতত খুলে দেওয়া হচ্ছে। ১৫ ফেব্রুয়ারির পর পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেবে সরকার বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

এছাড়া মমতা জানান, ৭৫ শতাংশ লোক নিয়ে স্পোর্টস অ্যাক্টিভিটি করা যাবে। ৭৫ শতাংশ মানুষ নিয়ে সাংস্কৃতিক এবং রাজনৈতিক অনুষ্ঠান করা যাবে। কিন্তু নির্বাচন কমিশনের নির্দেশ মতো রাস্তার মিটিং, মিছিল ২০০ জনকে নিয়েই করতে হবে। প্রসঙ্গত, সল্টলেক-সহ রাজ্যের আরও কয়েকটি জেলায় রয়েছে পুরসভা ভোট।

এছাড়া কলকাতা থেকে মুম্বাই এবং দিল্লির বিমানে বিধিনিষেধ উঠল। তবে বেঙ্গালোরে করোনা গ্রাফ ঊর্ধমুখী থাকায় কলকাতা-বেঙ্গালোরর বিমানে কড়াকড়ি বহাল থাকছে। পাশাপাশি কলকাতা-ব্রিটেন বিমান চলাচলেও বিধিনিষেধ উঠল। তবে সব বিদেশির জন্য করোনা টেস্ট অর্থাৎ আরটি পিসিআর টেস্ট বাধ্যতামূলক।

অন্যদিকে, রাজ্যে করোনা সংক্রমণ কমার কারণে আগামী ৩ ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়।

এ সম্পর্কিত আরও খবর