ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা কলকাতার ইন্দো বাংলা প্রেসক্লাবের

, কলকাতা

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:00:04

যথাযথ মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো কলকাতার ইন্দো বাংলা প্রেসক্লাব। এ উপলক্ষে একাধিক কর্মসূচি নেওয়া হয়।

একুশে ফেব্রুয়ারি দুপুরে কলকাতার সিআইটি রোডে ক্লাবের অস্থায়ী ঠিকানায় প্রথমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ইন্দো বাংলা প্রেস ক্লাবের তরফে ক্লাবের মেন্টর পরিতোষ পাল, সভাপতি কিংশুক চক্রবর্তী, সম্পাদক শুভজিৎ পুততুন্ডু, ক্লাব সদস্য জ্যোতির্ময় দত্ত, সুব্রত আচার্য শহীদ বেদীতে প্রথম শ্রদ্ধা জানায়। এরপর শ্রদ্ধা জানায় কলকাতাস্থিত বাংলাদেশ উপ-দূতাবাসের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন। এরপর যথাক্রমে প্রথম আলো, সময় টেলিভিশন, চ্যানেল টোয়েন্টিফোর, বাংলা নিউজ২৪.কম, বাংলাদেশ প্রতিদিন, জাগো নিউজ, যমুনা টেলিভিশন, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন, দৈনিক কালবেলা, ৭১ টেলিভিশন, সময়ের আলো, এটিএন কলকাতা, কলকাতার আজতক সহ দুই বাংলার গণমাধ্যমের প্রতিনিধিরা তাদের প্রতিষ্ঠানের হয়ে শহীদ বেদীতে মালা দিয়ে শ্রদ্ধা জানায়।

এছাড়াও ভারত বাংলাদেশ মৈত্রী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য উৎপল রায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

কলকাতায় কর্মরত বাংলাদেশি গণমাধ্যমের কর্মীদের পরিবারের সদস্যরাও এদিন শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।


এই কর্মসূচির দ্বিতীয় পর্বে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়। যেখানে ক্লাবের সদস্যরা এবং তাদের পরিবারের সদস্যরা রক্তদান করেন।

রঞ্জন সেন বলেন 'বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগ ও তৎপরতার ফলে ৯০ দশকের শেষ দিকে জাতিসংঘে প্রস্তাব গৃহীত হয় এবং প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ঘোষনা করে জাতিসংঘ। তার অভিমত বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের সূচনা বলা হয় এই ভাষা আন্দোলনকে।

ইন্দো বাংলা প্রেসক্লাবের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি আরও বলেন 'এই ভাষার জন্য যারা রক্ত দিয়েছেন, জীবন দিয়েছেন তাদের প্রতি যেভাবে শ্রদ্ধা জানানো হলো তাতে, ইন্দো বাংলা প্রেসক্লাবকে বিশেষভাবে ধন্যবাদ।'

ক্লাব মুখপাত্র দীপক দেবনাথ বলেন 'একুশে ফেব্রুয়ারি গোটা বিশ্বে বাংলা ভাষাভাষী মানুষের কাছে একটি গৌরবময় এবং অহংকারের দিন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষা আন্দোলনের জন্য প্রাণ দিতে হয়েছিল সালাম-বরকত-শফিউর-জব্বরদের।

১৯৯৯ সালের ১৭ সেপ্টেম্বর এই একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা দেয় জাতিসংঘ। স্বাভাবিকভাবেই এইরকম একটি ঐতিহাসিক দিনে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পেরে ক্লাব গর্বিত।'

এ সম্পর্কিত আরও খবর