কলকাতায় গঙ্গাবক্ষে বিচিত্র বর্ণের পালের নৌকা

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 20:45:23

রাষ্ট্রবিজ্ঞানি প্রফেসর ড. আবদুর রশিদ দীর্ঘবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শেষে যোগ দিয়েছিলেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে। কর্মজীবনের শেষ প্রান্তে এই সুলেখক ও অনুবাদক ঘুরে বেড়াচ্ছেন দেশ-দেশান্তরে। বার্তা২৪.কমের জন্য তিনি মঙ্গলবার (১৫ জানুয়ারি) পাঠিয়েছেন কলকাতার পাশে বহমান গঙ্গায় ভাসমান বিচিত্র বর্ণের পালের নৌকার ছবি।

বেলুড় মঠের কাছে বহমান গঙ্গা থেকে তিনি আলোকচিত্রটি গ্রহণ করেন। ‘এটি ছিল আমাদের কাছে অভাবনীয় দৃশ্য’, আধুনিক নগরায়নের পাশে ঐতিহ্যের উপস্থিতি দেখে জানান তিনি।

কলকাতায় তিনি প্রাণ খুলে ঘুরে বেড়াচ্ছেন। ঐতিহ্যবাহী মহানগরের প্রায়-প্রতিটি স্থান পরিদর্শন করছেন। সময় পেলে তিনি সেসব ভ্রমণ কাহিনী লিখবেন বলেও জানিয়েছেন।

প্রফেসর ড. আবদুর রশিদ জোড়াসাঁকোর রবীন্দ্রতীর্থ, ভিক্টোরিয়া মেমোরিয়েল, গড়ের মাঠ, কলেজ স্ট্রিট গিয়েছেন। কফি হাউজের কফি পান ও আড্ডার ফাঁকে হয়েছেন স্মৃতিকাতর-নস্টালজিক। হেয়ার স্কুলে গিয়ে ডেভিড হেয়ার, মাইকেল, বিদ্যাসাগরের পদচারণা অনুভব করেছেন। পাতাল রেলে চড়ে গিয়েছেন মহানায়ক উত্তম কুমারের ভাস্কর্য পর্যন্ত।

পথে কালীঘাটেও পরিভ্রমণ করেন। আদিগঙ্গা দেখতে পেয়েছেন সেখানে তিনি ক্ষীণতোয়া অবয়বে। দক্ষিণেশ্বর ও বেলুড় এবং শহরের ধর্মতলা, নিউমার্কেট, বিবাদি বাগ ঘুরেছেন। বলতে গেলে কলকাতার স্মৃতি, অতীত আর বর্তমানকে ধরে ধরে দেখছেন তিনি।

কদিন আগেই প্রফেসর ড. আবদুর রশিদ ঘুরে এলেন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার রাজধানী আগরতলা। সেখানকার নীরসাগর, রাজমহল, নিসর্গ ও প্রকৃতির প্রসঙ্গে আলাপ করছিলেন তিনি আমার সঙ্গে। ‘রাজনৈতিক শব্দকোষ’ নামক একটি এনসাইক্লোপিডিক বিপুলায়তন কাজের মাধ্যমে তিনি রাজনীতি বিজ্ঞান অঙ্গনে বিপুল পরিচিত। হান্টিংটন এবং অপরাপর পণ্ডিতদের সমকালীন একাধিক গুরুত্বপূর্ণ গ্রন্থের অনুবাদক হিসাবেও তিনি বিশিষ্ট। কিন্তু ভ্রামণিক হিসাবে তার অজানা পরিচিয় সম্পর্কে অনেকেই অবহিত নন। 

শুধু ভারত, কলকাতা বা আগরতলা নয়, কিছুদিন আগেই প্রফেসর ড. আবদুর রশিদ দীর্ঘ ভ্রমণ করেছেন প্রাচীন জনপদ মিসর। পিরামিড থেকে নীল নদের মোহনা পর্যন্ত চষে বেড়িয়েছেন ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির আদি শেকড়ের সন্ধানে। গিয়েছেন মধ্যপ্রাচ্যে ঊষর মরুর অন্যান্য দেশেও। সেখানকার জনজীবন ও প্রকৃতিকে নিবিড়ভাবে অনুভব করেছেন।

কলকাতা ভ্রমণে প্রফেসর ড. আবদুর রশিদ নিরীক্ষকের চোখে দেখছেন পাশের শহর এবং সহনাগরিকদের। দেখছেন একদার অখণ্ড বাংলার অপর প্রান্তীয় প্রকৃতি ও পরিবেশ। ধরেছেন গঙ্গায় বিচিত্র পালের নৌকার ছবি।

একজন বিশিষ্ট সমাজ ও রাজনীতি বিজ্ঞানির বহুমাত্রিক দৃষ্টিকোণ থেকে তার ভ্রমণ বিবরণ অশেষ তথ্য ও বিশ্লেষণ-সমৃদ্ধ হবে, সে কথা বলাই বাহুল্য। প্রফেসর ড. আবদুর রশিদের সুরম্য ভ্রমণ কাহিনির জন্য আমরা অপেক্ষায় রইলাম।

এ সম্পর্কিত আরও খবর