কলকাতার ফুটবল আইকন কিশোরগঞ্জের চুনী গোস্বামী

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্টিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-27 02:04:51

১৫ জানুয়ারি ১৯৩৮ সালে কিশোরগঞ্জে জন্ম নিয়েছিল যে শিশু, পরবর্তীতে তিনি পরিণত হন বাংলার শ্রেষ্ঠ ফুটবল তারকায়। চুনী গোস্বামী তার পরিচিত নাম হলেও আসল নাম সুবিমল গোস্বামী। কলকাতার ফুটবল আইকন তিনি। বাংলার তথা ভারতের সর্বকালের অন্যতম সেরা একজন ফুটবলার হিসাবে গণ্য করা হয় তাকে।

৮০ বছর স্পর্শী চুনী গোস্বামীর জন্ম কিশোরগঞ্জের ঠিক কোথায়, তা জানা যায় না। স্থানীয় ইতিহাসের কোনো কোনো বইয়ে তার কথা উল্লেখিত হয়েছে। পরবর্তী যোগাযোগ না থাকায় চুনী গোস্বামীর মতো নীরোদ সি চৌধুরী, আনন্দমোহন বসু, উপেন্দ্রকিশোর-সুকুমার-সত্যজিৎ, দেবব্রত বিশ্বাস, ড. নীহার রঞ্জন, কমরেড ভূপেশ গুপ্ত, রেবতী বর্মণ প্রমুখের পরিবার-পরিচিতি সম্পর্কে অথেন্টিক তথ্য পাওয়া ক্রমেই দুরূহ হয়ে পড়ছে।

ফুটবলার চুনী গোস্বামী শুধু বাংলা বা কলকাতা নয়, অধিনায়কত্ব করে ভারতকে এশিয়াডে সোনা এনে দিয়েছেন। তিন বার রানার্স আপ করেছেন। ৫০ টির অধিক আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড দক্ষিণ এশিয়ায় আর কোনো ফুটবলারের নেই।

ক্লাব ফুটবলে তিনি যে সাফল্য পেয়েছেন, তা আর কেউ কেনোদিন স্পর্শ করতে পারবে না। সারা জীবন খেলেছেন মোহনবাগানে। অথচ পূর্ববঙ্গ প্রত্যাগত বাঙাল হিসাবে তার থাকার কথা ইস্টবেঙ্গলে, ঘটিদের ক্লাব মোহনবাগানে নয়। কিন্তু তিনি তা করেন নি। শত প্রলোভনেও মোহনবাগান ছেড়ে যান নি।

মোহনবাগান ক্লাবও চুনী গোস্বামীর কথা মনে রেখেছে। কলকাতার শ্যামবাজার থেকে স্টার থিয়েটারে যেতে হাতিবাগানের মোহনবাগান ক্লাবে একবার চক্কর দিয়েছিলাম। শতবর্ষী ক্লাবটি স্বর্ণযুগের ফুটবলারদের কাতারে রেখেছে চুনী গোস্বামীকে।

ফুটবল ছেড়ে ক্রিকেট নিয়ে মেতে ছিলেন তিনি। প্রথম শ্রেণির ম্যাচে প্রচুর রান করেছেন ও উইকেট পেয়েছেন। শত অনুরোধেও কোচিং-এ আসেন নি। বলেছেন, 'ফুটবলার হিসাবেই মানুষ আমাকে মনে রাখুক। মনে রাখুক ড্রিবলিং-এর জন্য।'

পূর্ববঙ্গের উদার প্রকৃতি, খোলা বাতাস ও নির্মল পরিবেশ চুনী গোস্বামীকে পরিণত করেছিল একজন জাত খেলোয়াড় রূপে। কলকাতা, বাংলা ও ভারতের অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার হয়েছিলেন বাংলাদেশের বৃহত্তর ময়মনসিংহের কিশোরগঞ্জের চুনী গোস্বামী। তার ৮০তম জন্মদিনে শুভেচ্ছা।

এ সম্পর্কিত আরও খবর