কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের থিম `রোজ গার্ডেন'

, কলকাতা

কলকাতা ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 17:47:58

‘রোজ গার্ডেন’ বাংলাদেশের একটি প্রাচীন ঐতিহাসিক ভবন। এটি পুরান ঢাকায় অবস্থিত। বাংলাদেশের প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিষ্ঠা হয় এই বাড়ি থেকে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এই বাড়িটি জাদুঘর হিসেবে গড়ে তোলা হচ্ছে।

ঢাকার সেই রোজ গার্ডেনের আদলে ৪৩তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় তৈরি হবে বাংলাদেশ প্যাভিলিয়ন। প্যাভিলিয়নে থাকছে ৪২টি স্টল। তার মধ্যে ৮টি সরকারি ও ৩৪টি বেসরকারি স্টল। মেলায় ১০ ফেব্রুয়ারি পালন হবে বাংলাদেশ দিবস।

ওই দিন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু সহ বিশিষ্টজনেরা।

বইমেলার মূল আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এক প্রেস বিবৃতিতে জানায় ৩১ জানুয়ারি বইমেলা শুরু হবে এবং শেষ হবে ১১ ফ্রেব্রুয়ারি। প্রতিদিন বইমেলা চলবে বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। এবারের বইমেলার মূল থিম দক্ষিণ আমেরিকার দেশ গুয়াতেমালা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার উদ্বোধন করবেন।

বইমেলায় বাংলাদেশ, ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ভিয়েতনাম, জাপান, চীন, স্পেন, কোস্টারিকা, আর্জেন্টিনাসহ মোট ২৬টি দেশ অংশগ্রহণ করছে। একইসঙ্গে ভারতের অন্ধ্রপ্রদেশ, কেরালা, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা, ওড়িশাসহ একাধিক প্রদেশ এবারের বইমেলায় অংশ নেবে।

পশ্চিমবঙ্গ সরকার মেলার যাওয়ার জন্য কলকাতার বিভিন্ন অঞ্চল থেকে মোট ২৬টি বিশেষ বাস দেবেন। ওই বাসে মেলাগামী যাত্রীদের জন্য নেওয়া হবে না কোনো ভাড়া।

দ্বিতীয়বারের জন্য বইমেলা হচ্ছে সল্টলেকের সেন্ট্রালপার্কে। এর আগে মেলাটি আইটিসি সোনার বাংলা হোটেলের পাশে মিলনমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হতো। প্রাঙ্গণটি উন্নত করার কাজ চলার জন্য মেলাটি স্থানান্তরিত করা হয়েছে। এর আগে এই মেলা কলকাতার গড়ের মাঠে অনুষ্ঠিত হত। এছাড়া বইমেলার বিভিন্ন তথ্য পাওয়ার জন্য করা হয়েছে মোবাইল অ্যাপ।

এ সম্পর্কিত আরও খবর