কলকাতা বইমেলা ২০১৯

, কলকাতা

কলকাতা ডেস্ক | 2023-08-15 23:45:16

আর কয়েক দিনের মধ্যেই শুরু হতে যাচ্ছে কলকাতা বইমেলা। ৩১ জানুয়ারি পশ্চিমবঙ্গের মুখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেলার উদ্বোধন করতে যাচ্ছেন। তাছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। 

এবারের বইমেলায় তারা নেই। তবে পুরো কলকাতা বই মেলায় তাদের স্মৃতি। তাদের স্মৃতি স্মৃতিকে আরো জড়িয়ে রাখতে মেলা কর্তৃপক্ষও কিছু উদ্যোগ নিয়েছে। সদ্যপ্রয়াত প্রখ্যাত সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, দিব্যেন্দু পালিতের নামে তিনটি হলঘর বানানো হয়েছে। সাহিত্যের উদয়মান কবি-সম্পাদক পৌলোমী সেনগুপ্তও বই মেলায় স্থানে পাবে। থাকছে মৃণাল সেনও। লিটন ম্যাগজিনের পিনাকী ঠাকুরের নামে। রামপদ চৌধুরীর নামে বইমেলার একটি গেট করা হয়েছে।

এদিকে কলকাতার শ্যামবাজার, বেহালা, গড়িয়া, উল্টোডাঙা, হাওড়া ও শিয়ালদহ স্টেশন থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চালানো হবে ১৯০টি শাটল বাস।

মেলায় ছয়শটি স্টল ও দুইশটি লিটল ম্যাগাজিনের উপস্থিতি থাকছে। গুয়াতেমালাসহ ২৬টি দেশের উপস্থিতি থাকছে এবারের কলকাতা বইমেলায়।

বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জীবনকৃীতি সম্মানে ভূষিত করা হবে প্রবীণ সাহিত্যিক শঙ্করকে। বইমেলাকে কেন্দ্র করে গড়ে উঠা কলকাতা সাহিত্য উৎসবের আসর বসবে ৭ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর