রাজারহাট চেনার পার্কের তান্দুরি চা

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:31:18

চেনার পার্ক (রাজারহাট, কলকাতা) থেকে: ভিড় পেরিয়ে মৌ মৌ সৌরভ ভেসে এলো। চা এতো আকর্ষক হয়ে টানতে পারে, জানা ছিল না। তান্দুরি চা অ্যান্ড স্ন্যাকস নামের দোকানে টের পেলাম।

কেশর দেওয়া এক পেয়ালা চা পান করে দিনমান কলকাতায় ছুটাছুটির ক্লান্তি নিমেষে উধাও। তৃপ্তির পরশমাখা অনুভূতি চা কোম্পানির বিজ্ঞাপনের আমেজকেও হার মানালো। কিন্তু ভিড় ঠেলে কুশলী চা শিল্পীর সঙ্গে কথা বলার ফুসরত পাওয়া ভার।

দোকানের সামনে ভিড় জমিয়ে চা কিনছে ক্রেতারা। অধিকাংশই অফিস ফেরত লোক। কলেজ, ভার্সিটির তরুণ-তরুণীও অনেক। 'দিনে একবার এই চা না খেলে মন ভরে না', বললেন তপতী রায়, আইটি নিয়ে একটি বেসরকারি ভার্সিটিতে পড়ছেন তিনি।

'শুধু চা খাওয়া নয়, চৌরাস্তার এই দোকান আমাদের মিলনক্ষেত্র। নিউটাউন, ইকোপার্ক, রাজারহাট, সল্টলেক, ভাঙুর, লেকটাউনের বন্ধুরা মিলিত হই এখানে', জানান সৌমিত্র ঘোষ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের ছাত্র তিনি।

চা পান আড্ডা চলছে এক সাথে, ছবি: বার্তা২৪.কম

আকিব আর সামাদ সামলান দোকান। মৌরি চা, কেশর চা, কস্তুরি চা, কষা চা, তান্দুরি চা, মালাই চা তৈরি হয় এখানে। সকাল থেকে দুপুর এবং বিকাল থেকে মধ্যরাত অব্দি খোলা থাকে দোকানটি।

'দাদার আমল থেকে চলছে এ চায়ের কারবার। বাবার পর আমরা করছি। পারিবারিক পেশা বলতে পারেন', জানান সামাদ। পাশেই আটঘরে তাদের বাড়ি। পরিকল্পিত নিউটাউন আর রাজারহাটের সঙ্গমস্থলের দোকানটি চেনার পার্ক এলাকার ল্যান্ডমার্ক।

এলাকাটি বেশ প্রাচীন এবং মিশ্র বসতির জনপদ। চা খেতে খেতে পাশের মসজিদের আজান শোনা গেলো। আশেপাশে অনেকগুলো মুসলিম দোকানের খুশবুদার বিরিয়ানির আমন্ত্রণও উপেক্ষা করার মতো নয়।

চেনার পার্কের চাররাস্তার মোড় দিয়ে দমদম, নিউটাউন, বাগুইহাটি, রাজারহাটের পথে চলছে জনস্রোত আর রকমারি গাড়ির বহর। মহানগর কলকাতা আসলেই অনেকগুলো শহর নিয়ে একটি আস্ত শহর। বহুবিচিত্র নাগরিক-স্পন্দনের ঢেউ জাগিয়ে 'কলকাতা যে আছে কলকাতাতেই', কবির সেই বোধ কড়া নাড়িয়ে রাতের গভীরেও জেগে থাকছে অনিন্দ্য মহানগর।

এ সম্পর্কিত আরও খবর