স্মরণে শ্রীদেবী

, কলকাতা

বিনোদন ডেস্ক | 2023-10-06 12:13:15

গত বছরের ২৪ ফেব্রুয়ারি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বলিউড অভিনেত্রী শ্রীদেবী। দেখতে দেখতে কেটে গেলো একটি বছর। আজ প্রয়াত এই অভিনেত্রীর প্রথম মৃত্যুবার্ষিকী।

মায়ের মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে অভিনেত্রী জানভী কাপুর ইনস্টগ্রামে একটি ছবি শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে- মেয়ে জানভীর হাত ধরে রয়েছেন শ্রীদেবী। এর ক্যাপশনে ‘ধাড়াক’খ্যাত এই তারকা লিখেছেন- ‘আমারা হৃদয়টা সবসময় ভার হয়ে থাকে। তারপরও হেসে যাই কারণ সেই হাসির মাঝেই তুমি থাকো।’

নৃত্যপরিচালক ফারাহ খান ইনস্টাগ্রামে শ্রীদেবীর সঙ্গে তোলা একটি ছবি শেয়ার করে লিখেছেন- ‘আমি যখন আমার ক্যারিয়ারের শুরু করি সেসময় শ্রীদেবী খুব সহযোগিতা করেছিলেন। তার নৃত্যপরিচালনার সুযোগ পাওয়াটা সত্যি ভাগ্যের ব্যাপার। তার মতো অন্য কেউ নেই।’

১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে তিনি অভিনয় ক্যারিয়ার শুরু করেন। ১৯৭৯ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মাধ্যমে হিন্দি ছবিতে নায়িকা হিসেবে অভিষেক ঘটে তার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ‘মিস্টার ইন্ডিয়া’ খ্যাত অভিনেত্রী শ্রীদেবীকে।

৪৯ বছরের ক্যারিয়ারে অভিনয় করেছেন ৩০০ ছবিতে। এরমধ্যে উল্লেখযোগ্য- ‘মাওয়ালি’, ‘মাকসুদ’, ‘জাস্টিস চৌধুরি’, ‘নয়া কদম’, ‘মাস্টারজি’, ‘নজরানা’, ‘গুমরাহ’, ‘খুদা গাওয়াহ’, ‘জুদাই’ ও ‘লাডলা’।

আশির দশকে হিন্দি ছবির জগতে নারী সুপারস্টার হয়ে ওঠেন শ্রীদেবী। রোমান্স, অ্যাকশন, কমেডি তিন ধরনের অভিনয়েই তিনি ছিলেন সেরা। নাচেও বেশ পারদর্শী ছিলেন বলিউডের এই অভিনেত্রী। এমনকি সেসময় সবচেয়ে বেশি পারিশ্রমিক অভিনেত্রীদের মধ্যে ছিলেন তিনি একজন।

অভিনয় থেকে অবসর নিয়েছিলেন ১৯৯৬ সালে। ১৫ বছর পর বিরতি দিয়ে সাড়া জাগানো চলচ্চিত্র ‘ইংলিশ ভিংলিশ’ নিয়ে ফিরে আসেন শ্রীদেবী। এবারও অসামান্য অভিনয় করে দর্শকদের মন জয় করেন তিনি। এরপর ‘মম’ ছবিতে অভিনয় করেন তিনি। আর এটি ছিলো তার অভিনীত শেষ ছবি।

এ সম্পর্কিত আরও খবর