ফটোরিয়ালিজমের জিনিয়াস শিল্পী সাগর ভৌমিক

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 05:19:07

প্রচ্ছদের এই ছবিটি দেখুন। জাহাজের রেলিং, দড়ি সাজানো রয়েছে। ছবিটি কি কোনো আলোকচিত্র বা ফটোগ্রাফি? নাকি শিল্পীর হাতে অঙ্কিত কোনো ছবি?

দেখে পার্থক্য করার জো নেই। কাছে গিয়ে পরখ করেও টের পাওয়া যায় না। ফটোগ্রাফি আর পেইন্টিংয়ের মধ্যে যেন সামান্য তারতম্যও নেই শিল্পী সাগর ভৌমিকের কাজে।

তার প্রতিটি ছবিই এমন। বাস্তবের এত কাছাকাছি যে চমকে উঠতে হয়। দাড়ি কামানোর এ ছবিতে সাবানের ফেনা, সেভ করা গাল ইত্যাদি ক্যামেরায় তোলা ফটোতেও এত স্পষ্ট ও জীবন্তভাবে ফুটে উঠবে না। শিল্পী সাগর ভৌমিক রঙের খেলায় তুলির আঁচড়ে তা মূর্ত করে তোলেন।

‘আমি কাজ করি ফটোরিয়ালিজম ফর্মে। সাম্প্রতিককালের আমেরিকান শিল্পীরা এই আর্ট ফর্মের প্রবক্তা। শিল্প ঘরানায় খুবই নতুন এই ধারণা এখনো সকলের কাছে পরিচিত নয়', বলেন সাগর ভৌমিক।

দক্ষিণ এশীয় অঞ্চলে এ শিল্পমাধ্যম এখনও ব্যাপক প্রসার লাভ করেনি। ভারতের বিহার রাজ্যের সুবোধ গুপ্তার কিছু কাজ ছাড়া উল্লেখযোগ্য বিশেষ কেউ এ ফর্মে ছবি আঁকেননি।

রেজাউল করিম নামের প্রয়াত এক কবি ও প্রাবন্ধিকের বইয়ের প্রচ্ছদ দেখে গৌতম ভৌমিকের সন্ধান পাই। একজন সদ্য ও অকাল প্রয়াত লেখকের ছবি দিয়ে করা প্রচ্ছদের মূর্ততা আমাকে আকৃষ্ট করে। উত্তর কলকাতার দমদম ক্যান্টনমেন্ট আর সেন্ট্রাল জেলখানার পাশে গোরা বাজারে গৌতম ভৌমিকের স্টুডিওতে গিয়ে দস্তুরমত বিস্মিত হই।

বিরাট হলরুমের মতো ঘরে নানা শিল্পবস্তুর ছড়াছড়ি। কিছু সমাপ্ত, অর্ধ-সমাপ্ত ছবি। রং, তুলি, ইজেল নিয়ে জীবন্ত এক শিল্পকক্ষ গড়েছেন তিনি। এক সময় বিমূর্ত ছবিতে মগ্ন হলেও এখন বিশেষভাবে ফটোরিয়েলিজমে নিবিষ্ট তিনি। প্রাতিষ্ঠানিক শিল্প কাঠামো ভেঙে মনে হলো তিনি গড়ছেন শিল্পের নতুন ঘরানা।

আঁকা আর পড়াশোনাতে সুগভীর সাগর ভৌমিকের অভিনিবেশ। বাংলাদেশের লেখকরাও তার পাঠের বাইরে নেই। প্রশংসা করলেন শহীদুল জহিরের কথাশিল্পের।

অনেকক্ষণ ধরে শিল্পী সাগর ভৌমিকের কাজ দেখে আমি রীতিমতো অভিভূত। তেল রং দিয়ে বাস্তব ছবির এতো কাছাকাছি, এতো নিখুঁত অবয়ব ফুটিতে তোলার অসাধ্য কাজই তিনি পারঙ্গমতার সঙ্গে করেছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/27/1551238069879.jpg

একজন ভবঘুরে মানুষের সামগ্রিক চিত্র, শারীরিক কাঠামো, পোষাকের বাহার, নগ্ন পদতল যেমন করে এঁকেছেন তিনি, তা অকল্পনীয়।

কিংবা রিকশা ও চালকের ছবিটি? কে বলবে তা ফটোগ্রাফ নয়, তেলচিত্র?

ফটোরিয়ালিজমের জিনিয়াস শিল্পী সাগর ভৌমিক কলকাতার উপান্তে নিরব-নিভৃতে মনে হয় অঙ্কন শিল্পের নতুন ইতিহাস রচনা করছেন। আজকের দিনে বসে সঙ্গোপনে নির্মাণ করছেন আগামীর চিত্রকলা।

ক্ষুদ্র কিংবা বৃহৎ, সূক্ষ্ম কিংবা স্থূল বিষয়বস্তুকে সাগর মূলানুরূপ অবয়ব দেন অবলীলায়। এখন কুশলী হাত সচরাচর দেখা যায় না। সকলেই এমন নিপুণ ছবি আঁকতে পারেন না। সাগর ভৌমিক তেমনি এক শিল্পী, যিনি সকলের মধ্যে থেকেও আলাদা, অগ্রসর এবং অনন্য।

এ সম্পর্কিত আরও খবর