কলকাতা মাতালেন বাংলাদেশি চিত্রশিল্পীরা

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 10:41:21

কলকাতা থেকে: নিউটাউনের নজরুলতীর্থ তখন লোকে-লোকারণ্য। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দুদিনব্যাপী অনুষ্ঠানের গান, বাজনা, আবৃত্তি, আলোচনার মধ্যে আলাদাভাবে সবার নজর ছিল বাংলাদেশি চিত্রশিল্পীদের প্রতি।

পুরো দুদিনের অনুষ্ঠানে 'লাইভ পেন্টিং'-এ ব্যস্ত ছিলেন সোহাগ পারভেজের নেতৃত্বে আগত বাংলাদেশি শিল্পীরা। একমনে ছবি এঁকে চলছিলেন তারা। বিরামহীন আঁকাআঁকিতে ফুটিয়ে তুলছিলেন রবীন্দ্রনাথ, নজরুলের অবয়ব।

'লাইভ পেন্টিং' বিষয়টি অভিনব ও চ্যালেঞ্জিং। তাৎক্ষণিক আঁকতে হয় বিভিন্ন বিষয়ের ছবি। দ্রুততা ও শিল্পকুশলতার মধ্যে সমন্বয় সাধনের দক্ষতা না থাকলে 'লাইভ পেন্টিং' করা সম্ভব হয় না।

বাংলাদেশের তরুণ চিত্রশিল্পীর দলটি অঙ্কনের চমৎকার পারঙ্গমতা দেখিয়েছে। এনাম জাহিদ, রহিমা আফরোজ, জিয়াউর রহমান, তামান্না আখতার, তানিয়া সুরাইয়া প্রমুখ চিত্রকর ২৩ ও ২৪ ফেব্রুয়ারির আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালার প্রধান আকর্ষণ ছিলেন। সবার নজর ছিল তাদের দিকে। ছায়ানটের সে অনুষ্ঠানে তিন শতাধিক শিল্পী অংশ নিলেও সবাই তাকিয়ে ছিলেন তাদের প্রতি।

একদিকে চলছে গান-বাজনা, সঙ্গে চলছে অঙ্কন, এমন অভিজ্ঞতা কলকাতায় বিরল। নিউটাউনের নজরুলতীর্থ মঞ্চের বিশাল পরিসরে বাংলাদেশের তরুণ চিত্রশিল্পীদল ছায়ানটের অনুষ্ঠানকে দিয়েছে ভিন্ন মাত্রা। 'ছায়ানট কলকাতা'-এর প্রধান বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সোমঋতা মল্লিক জানান, ' আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালায় বাংলাদেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণ ও তাদের 'লাইভ পেন্টিং' অনন্য সংযোজনরূপে চিহ্নিত। কলকাতার দর্শকদের অকুণ্ঠ প্রশংসা পেয়েছেন তারা স্বকীয় শৈল্পিক কৃতিত্বে।'

এ সম্পর্কিত আরও খবর