বাংলা সাহিত্যের দুটি গল্প, নটী বিনোদিনী ও উমার সংসার

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-08-30 05:05:54

 

বাংলা সাহিত্য ভান্ডারের বিভিন্ন সাহিত্য চয়ন করে কলকাতার অন্যমত চ্যানেল আকাশ ৮। সাহিত্যকে গুরুত্ব দিয়ে এমন কাজ কলকাতার অন্যান্য মাধ্যমগুলো এখনো করে উঠতে পারে নি। তাই আকাশের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। এবার বাংলা সাহিত্য থেকে দুটি গল্প, নটী বিনোদিনী ও উমার সংসার।

নটী বিনোদিনী, শ্রীরামকৃষ্ণ পরমহংস দেবের এক বিশিষ্ট শিষ্য ছিলেন গিরিশচন্দ্র ঘোষ। তিনি ছিলেন একজন বিশিষ্ট বাঙালি সংগীতস্রষ্টা, কবি, নাট্যকার, ঔপন্যাসিক, নাট্যপরিচালক ও নট। বাংলা থিয়েটারের স্বর্ণযুগ মূলত তাঁরই অবদান। গিরিশচন্দ্র প্রায় চল্লিশটি নাটক রচনা করেছিলেন। বিনোদিনী ছিল প্রাণপ্রিয় ছাত্রী। মাত্র ১২ বছরে ৮০ ধরনের চরিত্রে অভিনয় করেছিলেন বিনোদিনী। যে রেকর্ড এখন ভাঙতে পারে নি কেউই। আর এই ছাত্রী ছিল বিনোদিনী মাষ্টার অন্ত পাগল। নাটকের জন্য সব কিছু ত্যাগ করেছিলেন। তার সুখ স্বাচ্ছন্দ্য প্রেম ভালোবাসা সবকিছু বিসর্জন দিয়েছিলেন নাটকের জন্য। এমনই গল্পনিয়ে সোম থেকে শনি আকাশ ৮ -এর মেগা ধারাবাহিক নটী বিনোদিনী।

অপর একটি মেগা ধারাবাহিক উমার সংসার। সব ধরেনের সমস্যা থেকে উমা তার একান্নবর্তী সংসার সামলে রাখে। উমার কঙ্কাবতী নামে এক ননদ আছে, সে মানসিক ভারসম্যহীন। তাকেও কোনো আঁচ আসতে দেয় না উমা। কঙ্কাবতীও তাকে মায়ের মত ভালোবাসে। সংসারে এমনই গল্প নিয়ে মেগাধারাবাহিক উমার সংসার।

 

এ সম্পর্কিত আরও খবর