বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করল কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-08-30 04:53:04

কলকাতার তালতলার স্মিথ লেনে অবস্থিত সরকারি বেকার হোস্টেলের আবাসিক ছাত্র ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ সৃষ্টির জন্মনায়কের ঐতিহাসিক যাত্রাপথের সাক্ষী হয়ে আছে বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষ।

জাতির পিতার প্রতি সম্মান জানিয়ে বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষটিকে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষ হিসেবে সংরক্ষণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। স্মৃতি বিজরিত সেই ঐতিহাসিক কক্ষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়েছে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন।

রোববার (১৭ মার্চ) স্থানীয় সময় সকাল ১০টায় বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তারা। এসময় ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, সিপিএম'র সিনিয়র নেতা বিমান বসু, কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, হাইকমিশনের কাউন্সিলর মনসুর আহমেদ বিপ্লব, প্রখ্যাত মুক্তিযোদ্ধা অমলেন্দু সরকার, হাইকমিশনের পদস্থ কূটনৈতিকবৃন্দ ও কলকাতায় সফররত বাঙালিরা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিলো মধুমতিপাড়ের গোপালগঞ্জের কোটালীপাড়ায়। তবে জাতির জনকের শিক্ষাজীবনের একটি দীর্ঘ সময় কেটেছে কলকাতার ইসলামিয়া কলেজে। সেই ঐতিহ্যবাহী কলেজ ও বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষ সাক্ষী হয়ে আছে বাংলাদেশ সৃষ্টির জন্মনায়কের সূর্যদীঘল যাত্রাপথের অহংকারের এক ইতিহাসের।

কলকাতার ইসলামিয়া কলেজ বর্তমানে যার নাম মৌলানা আজাদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং গ্র্যাজুয়েশন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৪৫ এবং ১৯৪৬ সালে কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদকও ছিলেন তিনি। কলেজ থেকে একটু সামনেই একই পাড়ায় বাংলাদেশের জন্ম কারিগরের আরেক স্মৃতির দরজার নাম বেকার হোস্টেল।

এই হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন শেখ মুজিব। স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে এখনও ছড়িয়ে আছে মহান এই নেতার উপস্থিতি। প্রতিটি ইট, কাঠ এবং বইপত্রগুলোতে এখনও রয়েছে জাতির জনকের প্রাণবন্ত সেই দিনগুলোর প্রতিচ্ছবি।

এ সম্পর্কিত আরও খবর