হোলির যে গানগুলো কলকাতায় আজও জনপ্রিয়

, কলকাতা

বিনোদন ডেস্ক | 2024-01-05 15:28:03

বৃহস্পতিবার বাঙালির দোল হলে, শুক্রবার অবাঙালির হোলি। রঙের উৎসবের নাম যাই হোক না কেনো বিনোদনের এই দোলে দু’দিন মেতে আছে নগর কলকাতা। একটা সময় নাচে-গানের অনুষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ থাকত হোলি তবে অনেকটাই পাল্টেছে আজকের পটভূমি। তবে পরিবর্তন যাই হোক না কেনো পাড়ায় গান আর রঙ মাখামাখি আজও পাল্টায়নি।

আটের দশকে ভিক্টোর অভিনীত ‘একান্ত আপন’ ছবিতে আশা ভোঁসলে ও কবিতা কৃষ্ণমূর্তির গাওয়া ‘খেলব হোলি রঙ দেব না তাই কখনও হয়’ এক সময় বাংলায় সাড়া ফেলে দিয়েছিল। ‘বাদল’ ছবিতে বাবুল সুপ্রিয়র কণ্ঠে ‘এসেছে হোলি এসেছে’, ‘লক্ষ্যভেদ’ ছবির ‘এল রে এল রে হোলি এল রে’, ‘ক্রিমিন্যাল’ ছবিতে ‘খেলব হোলি তোমার সাথে’ গানগুলো আজও দোলের দিন পাড়ায় পাড়ায় হই হুল্লোড় করে বাজে। তবে বেলা বাড়তেই পাল্টে যায় চিত্রটা। হিন্দি সিনেমায় গানের দিকেই ঝোক পড়ে বেশি। শুধু কলকাতা নয়, মাতে মুম্বাইসহ সম্পূর্ণ ভারত।

 

বলা হয় বলিউডে হোলি উৎসবের জনক ছিলেন রাজ কাপুর। বোম্বেতে নিজের আরকে স্টুডিওতে সকাল থেকেই হোলির আসর বসাতেন তিনি। ইন্ডাস্ট্রির নারী-পুরুষ নির্বিশেষে প্রায় সব সেলিব্রেটিরাই হাজির হতেন সেখানে। দিনভর চলত লাড্ডু, ভাঙ সরবত, সবশেষে ভুরিভোজ।

এরপর আরকে স্টুডিওর দেখাদেখি প্রভাত স্টুডিও, প্রসাদ, কমলিস্তান স্টুডিও শুরু করে ফিল্ম বলিউড স্টারদের নিয়ে হোলির উৎসব। সেসময় টলিউডের সেলিব্রেটিরা সেসব উৎসবের যাওয়ার প্রবনতাও ছিল অনেকখানি। এখন অবশ্য আরকে স্টুডিওর সেই ধারাবাহিকতা অনেকটাই কমে এসেছে। এছাড়া অমিতাভ বচ্চনসহ অনেক অভিনেতাই এখন নিজের বাড়িতে আলাদা করে হোলি পালন করে থাকেন।

 

তবে বলিউডের সিনেমায় হোলি নানাভাবে ধরা দিয়েছে। ১৯৫৭ সালে মেহবুব খানের পরিচলনায় ‘মাদার ইন্ডিয়া’ ছবিতে নৌসাদের সুরে, শামসাদ বেগম ‘হোলি আই রে কানহাই’ গানটি গেয়ে রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছিলেন। বলিউডের অনেক সিনেমার গান আজও বিখ্যাত হয়ে আছে। আনন্দ বক্সির লেখা আরডি বর্মনের সুর করা ‘কাটিপতঙ্গ’ ছবির ‘আজ না ছোড়েঙ্গে বাস হামজোলি /খেলেঙ্গে হাম হোলি’ গান, আজও ভারতীয় হোলির সঙ্গে জড়িয়ে আছে। গানটি গেয়েছিলেন কিশোর কুমার ও লতা মঙ্গেশকর।

তবে এখনও ‘শোলে’ ছবির ‘হোলি কে দিন’, এছাড়া কামচোর ছবির ‘মল দে গুলাল মোহে আই হোলি আই রে’, জখমি ছবির ‘আই রে আই রে হোলি’, ধনবান ছবিতে ‘রঙ দি প্রীত নে রঙ লো’ গানগুলি মাইলস্টোন হয়ে আছে। তবে সবাইকে ছাড়িয়ে আজও জনপ্রিয় ‘সিলসিলা’ ছবির অমিতাভ বচ্চনের কণ্ঠে ‘রঙ বরষে ভিগি চুনারওয়ালি/ রঙ বরষে’।

 

বলিউডের এসব গান যতই জনপ্রিয় হোক না কেনো, কলকাতার বাঙালির মনে আজও বসন্তর ছোয়া লাগে রবিকে স্মরণ করেই। প্রভাত ফেরী শুরু করে বাড়িবাড়ি দোলের দিন একটা গান শোনা যাবেই যাবে ‘ওরে গৃহবাসী, খোল দ্বার খোল, লাগল যে দোল / স্থলেজলে বনতলে লাগল যে দোল / দ্বার খোল দ্বার খোল’।

এ সম্পর্কিত আরও খবর