সামাজিক মাধ্যমগুলোয় মমতাই প্রধানমন্ত্রী!

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 04:40:15

উপমহাদেশীয় রাজনীতিতে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। ভারতের লোকসভা নির্বাচনের প্রাক্কালে সেই গুরুত্ব আরও জোরাল হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই নিয়ে প্রচারের ঝড় উঠেছে সামাজিক যোগাযোগের মাধ্যমে।

গত ১৯ জানুয়ারিতে ব্রিগেডে মমতাকে মধ্যমণি করে দেশের তাবড় রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব ‘ইউনাইটেড ইন্ডিয়া’ গড়ার ডাক দিয়েছিলেন। তারপর থেকেই পশ্চিমবঙ্গ থেকে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তৃণমূল নেত্রীর সম্ভাবনার সূচনা হতে থাকে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে অন্যতম বাংলার ফেসবুক ও টুইটারের এখন অন্যতম জনপ্রিয় স্লোগান ‘বলছে দেশের জনতা/ প্রধানমন্ত্রী মমতা’। ফলাফল কি হবে তা ভবিষ্যত বলবে। তবে প্রচারের সুচক বলছে অন্যন্য রাজনৈতিক দলগুলির থেকে প্রচারে কয়েক ধাপ এগিয়ে তৃণমূল কংগ্রেস। জনসভা, পদযাত্রা, পোস্টার, ব্যানার, ফ্লেক্স, হোডিং-এর পাশাপাশি ডিজিটাল মাধ্যমে শুরু হয়েছে প্রচার।

ফেসবুকে তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল পেজ, তৃণমূল ফ্যান ক্লাব, এমন অজস্র নামে মমতা বন্দ্যোপাধ্যায়কে পরবর্তী প্রধানমন্ত্রীর আসনে দেখতে প্রচার চলছে। দেখা যাচ্ছে নির্বাচন যত এগিয়ে আসছে ততই বাড়ছে প্রচারের ধুম।

প্রতিটি মুহূর্তে মন্তব্য, লাইক উপচে পড়ছে সংশ্লিষ্ট মিডিয়ার পেজে। অনেকে নিজের মন্তব্যের সঙ্গে দিল্লির সংসদ ভবনের ছবি ও মমতার কোলাজ বানিয়ে স্টিকার হিসেবে পোস্ট করছেন।

‘কেন্দ্রে এবার মমতা সরকার/কোনও শক্তি নেই রোখার’ এই স্লোগানকে সামনে রেখেও চলছে প্রচার। যেসব দল মমতাকে কেন্দ্রে রেখে নরেন্দ্র মোদি বিরোধী ঐক্যে শামিল হয়েছে, তাদের কেউই নিজের রাজ্যে নিরঙ্কুশ রাজনৈতিক ক্ষমতার অধিকারী নয়। সেক্ষেত্রে মমতা একেবারেই ব্যতিক্রমী চরিত্র। তিনি পশ্চিমবঙ্গে একক ভাবে ক্ষমতায় রয়েছেন।

রাজ্যের মোট ৪২টি আসনের সবকটিতেই জেতার লক্ষ্য বেধে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এটা যদি সম্ভব হয় তবে অবশ্যই সামাজিক যোগাযোগ মাধ্যমের জল্পনা যে পশ্চিমবঙ্গের আমজনতার মধ্যে আলোড়ন ফেলবে একথা বলাই বাহুল্য।

সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচার যথেষ্ট কার্যকর হচ্ছে বলেই তৃণমূলের সূত্রে জানা গিয়েছে। এর জন্য তৈরি হয়েছে বিশেষ টিম এবং পরিকল্পনা। অন্যান্য দল একই ভাবে চেষ্টা করলেও, পশ্চিমবঙ্গে এই ক্ষেত্রে সকলকে পিছনে ফেলেছে তৃণমূল কংগ্রেসের আইটি সেল। তাদের বিশ্বাস তাদের প্রচার নির্বচনে বিশেষ ভাবে সাহায্য করবে দলকে।

এ সম্পর্কিত আরও খবর