নামের আগে কমরেড লিখে বিপাকে তৃণমূল প্রার্থী

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-09-01 10:18:33

কমরেড একটি রাশিয়ান শব্দ। যার অর্থ, বন্ধু। আর এই শব্দটি বামপন্থীদের নামের আগেই বসত। বিশেষ করে নির্বাচনের আগে বামপন্থীদের স্লোগান থেকে দেওয়াল লিখন কমরেড শব্দটি থাকবেই। দক্ষিণপন্থী দলগুলোর সঙ্গে এই শব্দটি কোনো কালেই ছিল না।

কিন্তু দক্ষিণপন্থী কোনো নেতার নামের আগে 'কমরেড' লেখায় ধাঁধায় পড়েছেন পশ্চিমবঙ্গের জনগণ। বিশেষ করে ধাঁধায় পড়ছেন বিষ্ণুপুর কেন্দ্রের মানুষজন৷ এবারে এই লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী শ্যামল সাঁতরা৷ সম্প্রতি তার একটি দেওয়াল লিখন বেশ ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে৷

সেই দেওয়ালে লেখা হয়েছে, ‘আগামী ১২ মে লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস মনোনীত প্রার্থী কম: শ্যামল সাঁতরা এই চিহ্নে ভোট দিন।' পাশে আঁকা তৃণমূলের প্রতীক ঘাসফুল। তৃণমূল প্রার্থীর নামের আগে কমরেড লেখা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যেই ট্রল শুরু হয়ে গিয়েছে। ফেসবুকে ছড়িয়ে পড়েছে এই ছবি৷ সঙ্গে শুরু হয়েছে ব্যঙ্গাত্মক মন্তব্য।

সোশ্যাল মিডিয়ায় কেউ লিখেছেন, তৃণমূলী কমরেড। কেউ লিখেছেন, কমরেডরাই তোদের বাঁচাবে। আবার কারও মন্তব্য, বামপন্থীদের নকল করতে করতে তৃনমূলের খেয়ালই নেই কী লিখছে।

কেউ কেউ আবার বলেছে, এরা হলো দক্ষিণপন্থী কমরেড। এমন কটাক্ষ পিছু ছাড়ছে না এ প্রার্থীর। তবে তৃণমূল সমর্থকরাও পাল্টা বলা শুরু করেছে। কেউ মন্তব্য করছেন ওটা কী ওদের রেজিস্টার্ড ট্রেড মার্ক না কি! বামেদের পাল্টা মন্তব্য আক্ষরিক অর্থে শব্দের ইতিহাস না জেনে রাজনীনিতে নেমেছে।

তবে এই নিয়ে অন্য কথাও শোনা যাচ্ছে। বাম তথা সিপিএমের ঘর ভেঙেই মানুষ ভিড়েছে তৃণমূলে। সিপিএম থেকে আগত সেই সব মানুষজন এখন তৃণমূলের হয়ে দেওয়াল লিখন করছেন। কিন্তু দল ছাড়লেও পুরনো অভ্যাস ছাড়তে পারেননি। এমনকি কেউ কেউ তৃণমূলের মিছিলে গিয়ে ইনকিলাব জিন্দাবাদ স্লোগানও দিয়ে ফেলেন পুরনো অভ্যাসবশত। আর নির্বাচনী মরশুমে এমন ভুল হয়ে থাকলে মাশুল তো গুনতেই হবে। ফলে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে ট্রল।

তবে, এবার যেন একটু বেশিই ভুলভ্রান্তি হচ্ছে তৃণমূলের৷ কোথাও প্রার্থীর নামের আগে 'জনবিরোধী' সরকার গড়ার ডাক, কোথাও আবার প্রার্থীর পরিচয় 'কমরেড' লেখা৷ অবাক হচ্ছেন দলের কর্মী, সমর্থকরাই৷

এ সম্পর্কিত আরও খবর