২৪ ঘণ্টায় রাজ্য থেকে বাজেয়াপ্ত কালো টাকা, স্বর্ণ ও মদ

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 04:40:48

গত ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা থেকে প্রায় ১০ কোটি রুপির স্বর্ণ বাজেয়াপ্ত করা হয়েছে। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশনের অতিরিক্ত সিইও সঞ্জয় বসু জানিয়েছেন, কলকাতা থেকে আয়কর দপ্তর ৯ কোটি ৭৪ লক্ষ ৫০ হাজার রুপির মূল্যের স্বর্ণ বাজেয়াপ্ত করেছে। কলকাতার শেক্সপিয়র সরণী থানা এলাকা থেকে ওই স্বর্ণ উদ্ধার করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

ভারতের লোকসভা নির্বাচনের আগে বিভিন্ন সংস্থায় হানা দিচ্ছে আয়কর দপ্তর। এছাড়াও এদিন পর্যন্ত নগদ ১০ কোটি ৩৫ লক্ষ ৮৪ হাজার রুপি উদ্ধার হয়েছে রাজ্য থেকে। যা ২০১৪ সালের লোকসভা নির্বাচনকে ছাপিয়ে গিয়েছে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে গোটা ভোটপ্রক্রিয়ায় বাজেয়াপ্ত হয়েছিল ৯ দশমিক ৬ কোটি রুপি। যা গত বছরগুলির রেকর্ড ভেঙে দিল বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

এবারের লোকসভা নির্বাচনে কালো টাকা উদ্ধারে বিশেষ নজর দিয়েছে নির্বাচন কমিশন। ভোটে যাতে কালো টাকা ব্যবহার না হতে পারে, তার জন্য তল্লাশি চালাতে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে দিল্লির নির্বাচন কমিশন দপ্তর থেকে।

ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় দফার ভোটের জন্য এক্সপেন্ডিচার অবজারভার রাজ্যে এসে গিয়েছেন। কালো টাকা বা স্বর্ণ উদ্ধারের পাশাপাশি মদ উদ্ধারেও বিশেষ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। এদিন পর্যন্ত ৪৮ হাজার ৭৪ লিটার মদ উদ্ধার হয়েছে। দেশি মদ উদ্ধার হয়েছে ২২ হাজার ৫৮৬ লিটার। যেসব এলাকায় মদ বিক্রির পরিমাণ বেড়ে গিয়েছে, তার উপর বিশেষ নজর দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

নগদ টাকা, মদ, স্বর্ণ উদ্ধারের জন্য যেমন কেন্দ্রীয়ভাবে বিশেষ টিম তৈরি হয়েছে, তেমন ভাবে জেলায় জেলায় ফ্লাইং স্কোয়াড তৈরি হয়েছে। এই আয়কর দপ্তর ও ফ্লাইং স্কোয়াড বিভিন্ন সূত্র মারফত বিভিন্ন জায়গায় হানা দিচ্ছে। যথাযথ প্রমাণ না দিয়ে বিপুল অঙ্কের টাকা বহন করা যাবে না বলে কমিশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিমানবন্দর ও রেলওয়ে কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে, বেশি রুপি নিয়ে যাতায়াত করলে কমিশনকে সঙ্গে সঙ্গে জানাতে হবে নির্দিষ্ট কারন।

এ সম্পর্কিত আরও খবর