এবার জয়ী হলে সংসদে মাতৃভাষাতেই বক্তব্য রাখবো: দেব

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:03:33

সুযোগ পেলে সংসদে আবারও তার মাতৃভাষাতেই নির্বাচিত এলাকার সমস্যার কথা বলবেন। এমনই জানিয়েছেন, টলিউড স্টার তথা তৃণমূলের প্রার্থী দেব। এবারেরও লোকসভা নির্বাচনে মেদনীপুর অঞ্চল ঘাটাল লোকসভা কেন্দ্র থেকে দ্বিতীয়বারের জন্য দেবকে প্রার্থী করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়।

প্রসঙ্গত, প্রথমবার পশ্চিমবঙ্গের সাংসদ হয়ে, সংসদে প্রতিনিধিত্ব করতে গিয়ে ভাষণ দেবার সুযোগ পেয়েছিলেন তিনি। সেখানে বাংলা ভাষাতে নিজের জয়ী এলাকা ঘাটালের বন্যা সমস্যার কথা তুলে ধরেন। লোকসভায় পাসও হয়ে যায় ‘ঘাটাল মাস্টার প্লান’। যদিও এখন অর্থ বরাদ্দ হয়নি।

সেই বিষয় তুলে ধরে, ২০১৯ এর নির্বাচনে দেবের বিরোধী বিজেপি প্রার্থী সাবেক পুলিশ সুপার ভারতী ঘোষ বলেছেন, দেব ইংরেজিতে কথা বলতে পারেন না। তাই সংসদে তার পক্ষে এলাকার সমস্যার কথা তুলে ধরা সম্ভব নয়। তাই তৃনমূল প্রার্থীকে ভোট দেবেন না।

এ প্রসঙ্গে দীপক অধিকারী তথা দেব জানিয়েছেন, 'কাদা ছোড়াছুড়ি না করাই ভালো। সেটা আমিও পাড়ি। তাই নির্বাচনী ময়দানে ব্যক্তিগত আক্রমণ না করাই ভালো। কি পারি আর পারি না, তার নজির গত নির্বাচনে দেখা গিয়েছিল।' তিনি বিজেপি প্রার্থীর বাড়ি গিয়ে দেখা করে শুভেচ্ছাও জানিয়েছেন।

কিন্তু বাংলায় সংসদে ভাষণ দেওয়ার প্রসঙ্গে দেব বলেন, 'যা করেছি বুঝেই করেছি। তা সগৌরবেই বলেছি। যদি এবার জয়ী হই ফের সংসদে বাংলা ভাষাতেই বক্তব্য রাখব।'

প্রসঙ্গত, ছাত্র জীবনের বড় অংশটাই মুম্বাইয়ে কাটিয়েছেন দেব। এবং সেখানে প্রকৌশলী নিয়ে পড়াশুনা করতেন। জানা গেছে, হিন্দি এবং ইংরেজি দুটি ভাষাতেই যথেষ্ট পারদর্শী দেব।

এ বিষয়ে জেনে রাখা ভালো, ভারত সরকার, ভারতে ২২টি ভাষাকে প্রশাসনিক ভাষার স্বীকৃতি দিয়েছে। যার মধ্যে বাংলা ভাষা অন্যতম। ১৯৬৫ সালে আইন অনুযায়ী, স্বীকৃতি দেওয়া যে কোনো ভাষায় সংসদে বক্তব্য রাখা যাবে। এছাড়া আইনে স্পষ্ট ভাবে বলা আছে কোনো ব্যক্তি যদি হিন্দি বা ইংরেজিতে তার বক্তব্য পেশ করতে অপারগ হন, তাহলে তিনি স্পিকারের অনুমতি নিয়ে সংসদে তার মাতৃভাষায় তার বক্তব্য পেশ করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর