তৃণমূলের ওয়েব সিরিজ, বাম-বিজেপির থিম সং

, কলকাতা

কলকাতা ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 04:28:31

এবারে ভারতের লোকসভা নির্বাচনে রাজনৈতিক দলগুলোর প্রচারের প্রধান হাতিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম (সোশ্যাল মিডিয়া)। সামাজিক যোগাযোগ মাধ্যমের ধুন্ধুমার গত লোকসভা ভোটে অর্থাৎ ২০১৪ -এর নির্বাচনে এবারের মতো এত প্রকট হয়নি। বিশেষ করে পশ্চিমবঙ্গের নিরিখে প্রার্থী প্রচারের প্যার্টান ছিল জনসমাবেশ, রোড শো, দেয়াল লিখন, ব্যানার, পোস্টার, ফেস্টুন, টিভি-মিডিয়ায় বিজ্ঞাপন ইত্যাদি। কিন্তু এবারে নতুন সংযোজন বা বলা যায় প্রচারের প্রধান হাতিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম। কারণ রাজনৈতিক দলগুলো খুব ভালোভাবে বুঝতে পেরেছে, মুঠোফোনের দৌলতে ডিজিটালবাসী সব কিছু টাটকা ও গরম গরম পেতে চায়।

রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস, যার শেষ কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সুপ্রিমোর প্রচারই শেষ কথা ছিল। তবে তিনিও সোশ্যাল মিডিয়ায় দলের প্রচারকে তুঙ্গে তুলছে। শুরু করেছে ভিডিও ওয়েব সিরিজ। নাম ‘প্রধানমন্ত্রী হিসেব দিন’। এই শিরোনামে দলটি এখন অব্দি চারটি ভিডিও সিরিজ ছেড়েছে, যা ইউটিউবে পাওয়া যাচ্ছে। তবে নির্বাচনের আগে অব্দি তারা আরও কয়েকটি ছাড়বে। এই সিরিজগুলোয় দেখানো হচ্ছে, গোটা দেশের নিরিখে মমতার রাজ্য অনেক উন্নত।

উদাহরণস্বরূপ বলা যায়, হরিয়ানার এক কিশোরীর পড়াশোনা না চালাতে পারার আক্ষেপ রয়েছে। অন্যদিকে রাজ্যের সবুজসাথী প্রকল্পের মাধ্যমে সাইকেল পেয়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ পাওয়া এক ছাত্রীর মায়ের আত্মতৃপ্তির বহিঃপ্রকাশও। অর্থাৎ একটা রাজ্য করতে পারলে কেন প্রধানমন্ত্রী পারলেন না? তাই শিরোনাম ‘প্রধানমন্ত্রী হিসেব দিন’।

রাজনৈতিক মহল মনে করছে, মমতার এটা করার অন্যতম কারণ, সাধারণ প্রচার হলে রাজ্যের মধ্যে সীমাবদ্ধ থাকতো। অন্যতম প্রধানমন্ত্রীর দাবিদার বলে, মমতার প্রগতি ভিন রাজ্যেও ছড়িয়ে দিতে চায়।

অপরদিকে, গত লোকসভা নির্বাচনের নিরিখে রাজ্যের আসন সংখ্যা কম হলেও ক্ষমতা এবং সংগঠনে তৃণমূলের ঘাড়ের উপর নিশ্বাস ছাড়ছে বিজেপি। প্রথমবারে জন্য তারা কর্মী সমর্থকদের উজ্জীবিত করতে নিয়ে এলো ভোটের থিম সং। কণ্ঠশিল্পী তথা এবারে দ্বিতীয়বারের জন্য আসানসোলের প্রার্থী বাবুল সুপ্রিয়। তাদের থিম সং ‘ফুটবে এবার পদ্ম ফুল, বাংলা ছাড়ো তৃণমূল। এই তৃণমূল আরও না...।’

গানের চটকদার স্লোগান আর মর্ডান মিউজিকের ভালোই সামঞ্জস্য রেখেছে। যত বড়ই বিজেপি বিরোধী হোক না কেন, গান কিন্তু খটকা লাগাবে।

তবে শুধু তৃণমূল বা বিজেপি নয়, অভিনবভাবে ভোটের থিম সং নিয়ে হাজির হলো রাজ্যের বাম সংগঠন সিপিআইএম। যারা কয়েক বছর আগে ব্যানার ফেস্টুনে প্রার্থীর ছবি পর্যন্ত দিত না। শেষ কথা বলতো- প্রতীক। সেই সিপিআইএম নীতি আদর্শ পরিবর্তন করে রাজ্যে নিয়ে এলো ভোটের থিম সং। যদিও বামদের একাধিক গণসঙ্গীত আছে এবং তা কানে এলে চিন্তাশীল মানুষের মস্তিষ্কের রক্তক্ষরণ আজও বেড়ে যায়। কিন্তু তা তো আর তাদের পেটেন্ট নয়। বাম আমলে বাজতো বলে গোটা বিষয়টাই তাদের এ হয় নাকি! এমনই মতাদর্শ রাজ্যের শাসক দলের। পথ চলতি মানুষের কানে এলে চক্ষু চড়ক গাছ হয়ে যেত। ‘কোথায় শুনেছি আর কারা বাজাচ্ছে!’

ফলে দ্বিমুখী চিন্তা থেকে জনগণকে রেহাই দিতেই নাকি বামদের এই দাওয়াই। অবশ্য বামদের থিম সংয়ে নেই কোনো চটকদার স্লোগান। নেই ঝিকঝাক মিউজিক। পরিষ্কার পরিচ্ছন্ন লোকসঙ্গীতের আদলে গাওয়া। এক সময় যারা নীতি দেখিয়ে রাজ্যে কম্পিউটারের বিরোধী ছিল, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের গান রাজ্যবাসী কতটা নিলো, তা ভোট বাক্সই বলে দেবে।

তবে কংগ্রেস এখনও সেই একই তিমিরেই পড়ে আছে। দিল্লির হাইকমান্ড কী নির্দেশ দেয়, সেভাবেই রাজ্যে চলবে তাদের ভোটের প্রচার।

তৃণমূলের ওয়েব সিরিজ
https://www.youtube.com/watch?v=6F_Oy_-MeUA

বিজেপির থিম সং
https://www.youtube.com/watch?v=muBNF_BFdEE

সিপিএমের গান
https://www.youtube.com/watch?v=33Wv4fyjCmE

এ সম্পর্কিত আরও খবর