বৃষ্টি নেই, তাই পাতে দেশি ইলিশও নেই

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-08-30 18:22:45

গত মরশুমেও আষাঢ়-শ্রাবণ মাসে পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের মুখে ছিল গালভরা হাসি। কারণ ঐ মরশুমে দুটো পয়সার মুখ দেখেছিলেন তারা। ধরা পড়েছিল টনে টনে ইলিশ। আর সেই ইলিশ সহযোগে, ভাত খেয়ে তৃপ্তির ঢেকুর তুলেছিল কলকাতার আম-আদমি। তবে এবার জুলাই মাস শেষ হতে চললেও এখনও ইলিশ পড়েনি কলকাতার আমবাঙালির পাতে।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে কয়েকশ ট্রলার মোহনায় নানা ধরনের মাছ ধরে ফিরে এলেও ইলিশের সাক্ষাৎ পাননি মৎস্যজীবীরা। অথচ ২০১৮ জুলাই মাসে রাজ্যের মেদিনীপুর জেলার দিঘার সমুদ্র ও দক্ষিণ ২৪ পরগনা উপকূল মিলিয়ে টনে টনে ইলিশ মাছ ধরেছিলেন মৎস্যজীবীরা।

তথ্য বলছে, গত বছরের ২১ জুলাই জালে উঠেছিল ৫০ টন রুপালি ইলিশ, আর এবছরে এখনো অবধি প্রাপ্তি মাত্র এক টন ইলিশ। মৎস্যজীবীদের সাথে একমত রাজ্য মৎস্য দফতরের কর্তারাও।

মৎস্য দফতরের কর্মকর্তা সুরজিৎ বাগ বলেন, 'ইলিশ মাছ আবহাওয়া অনুকূল হলে মিষ্টি পানিতে ডিম পাড়ার জন্য মোহনায় আসে। এবার রাজ্যে ইলিশ আসার পরিবেশ এখনো তৈরি হয়নি। বর্ষা না হওয়ায় ইলিশের ঝাঁক উপকূলের দিকে আসছে না। তবে এখনই হতাশ হওয়ার কিছু নেই। বর্ষার সময় এখনো আছে। জালে একেবারে ইলিশ উঠছে না, এটা সঠিক নয়। যা উঠছে, চাহিদার তুলনায় খুবই কম।'

রাজ্যের মৎস্য দফতরের কর্তারা আশার কথা শোনালেও কবে বর্ষা নামবে তা আবহাওয়াবিদরাও সঠিকভাবে বলতে পারছেন না। ফলে ইলশেগুঁড়ি বৃষ্টির দিকে তাকিয়ে সকলেই। পশ্চিমবঙ্গে এবারে বর্ষাকাল, তা শুধু ক্যালেন্ডারই জানান দিচ্ছে। রাজ্যের উত্তর ভাগ অর্থাৎ দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ির মত জেলাগুলোয় বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গ অর্থাৎ ইলিশ ওঠার উপযুক্ত জেলাগুলোয় বৃষ্টি নেই। ফলে দেখা মিলছে না রুপালি ফসলের। শুধুই কি বর্ষা না হওয়ায় মিলছে না ইলিশ?

এই পরিস্থিতির জন্য পরিবেশবিদ সহ মৎস্যজীবীদের একাংশ মনে করছেন, আবহাওয়ার পরিবর্তন, নিম্নচাপের মতো দুর্যোগ, ক্যালেন্ডার অনুযায়ী বৃষ্টি না হওয়া পাশাপাশি পানি দূষণ ও যথেচ্ছ ভাবে ছোট ইলিশ শিকার রোধ করতে না পারার নিট ফল এ মরশুমে মিলছে না ইলিশ।

মৎস্যজীবী রুই বাগ বলেন, '১৫ জুন থেকে সমুদ্রে মাছ ধরা শুরু হলেও খুব কম পরিমাণে অন্যান্য মাছ ধরা পড়েছে। আর ইলিশের দেখাতো পাওয়াই যায়নি। ফলে আমরা কষ্টে আছি। এবারে ইলিশ না ধরা পড়লে মাছ ধরার খরচই উঠবে না। গত মরশুমে এসময় যে পরিমাণ ইলিশ উঠেছিল তার একভাগও এবার ধরতে পারিনি। তাই কখন বৃষ্টি নামবে সে অপেক্ষায় বসে আছি আমরা।'

মাছের জোগান কমে যাওয়ায় স্বভাবতই টান পড়েছে কলকাতার মাছ বাজারে। ইলিশ দূরে থাক, সাধারণ মাছ কিনতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড় হয়েছে মধ্যবিত্ত বাঙালির। বর্ষা না হওয়ায় নদী, খাল বিলে অন্যান্য মাছেরও একই অবস্থা। মিয়ানমারের ইলিশ ও ভিন রাজ্যের চাষের মাছের সহযোগে একপ্রকার বাধ্য হয়ে গ্রাসাচ্ছাদন করছেন কলকাতার বাঙালি।

এ সম্পর্কিত আরও খবর