এবার মোদির পক্ষে খোলা চিঠি ৬১ বিশিষ্টজনের

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-09-01 21:21:21

জমে উঠেছে পত্রযুদ্ধ! ভারতের বিদ্বজ্জনেরা মোদিকে কেন্দ্র করে বর্তমানে দুই মেরুতে ভাগ হয়ে গেছে। চলতি সপ্তাহের বুধবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ৪৯  জন বিশিষ্ট ব্যক্তিবর্গ ‘মুক্তচিন্তাকে পিষে মারবেন না’ নামে এক খোলা চিঠি প্রকাশ করেছিলেন। তার ৪৮ ঘণ্টা না কাটতেই ফের চিঠি গেল প্রধানমন্ত্রী কাছে।

তবে দ্বিতীয় চিঠিটি প্রথম খোলা চিঠির বক্তব্যের বিষয়ে বিস্ময় প্রকাশ করেছে। ৪৯ জন মুক্তচিন্তার পক্ষে বিশিষ্ট ব্যক্তিদের আক্রমণ করে বলা হয়েছে, স্রেফ রাজনৈতিক উদ্দেশেই এমন চিঠি পাঠানো হয়েছে। দ্বিতীয় চিঠিতে সই করেছেন কঙ্গনা রানাওয়াত, প্রসূন যোশী, মধুর ভাণ্ডারকরসহ ৬১জন।

আরও পড়ুন: মুক্তচিন্তাকে পিষে মারবেন না, মোদিকে খোলা চিঠি ৪৯ বিদ্বজ্জনের

ধর্মীয় উসকানিমূলক হুঙ্কার কিংবা ভিন্ন সম্প্রদায়ের মানুষের উপর হামলা এবং দেশে এই সংস্কৃতির অবসানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে সম্প্রতি অপর্ণা সেন, শ্যাম বেনেগাল, সৌমিত্র চট্টোপাধ্যায়, শুভা মুদগল, কঙ্কনা সেনশর্মা, পরমব্রত চট্টোপাধ্যায়, কৌশিক সেন, ঋদ্ধি সেন, রুপম ইসলাম, সহ দেশের ৪৯ জন বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তি একটি খোলা চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে।

তারপরই পাল্টা একটি খোলা চিঠি দিলেন বিজেপি তথা মোদি ঘনিষ্ঠ বলে পরিচিতরা। মোদি ঘনিষ্ঠদের চিঠিতে বলা হয়েছে, মুক্তচিন্তার নামে চিঠি দেখে আমরা অবাক হচ্ছি। চিঠিতে ৪৯ জন বিদ্বজ্জনকে স্বঘোষিত অভিভাবক এবং সমাজের বিবেকের রক্ষাকর্তা বলে কটাক্ষ করা হয়েছে। বলা হয়েছে, তাঁরা বেছে বেছে যে উদ্বেগ প্রকাশ করছেন তা বিশেষ একটি রাজনৈতিক দলের উদ্দেশ্য সিদ্ধ করতে। পাশাপাশি প্রশ্ন তোলা হয়েছে, অতীতে মাওবাদীরা যখন আদিবাসীদের খুন করেছে অথবা সন্ত্রাসবাদীরা যখন কাশ্মীরে স্কুল পুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে, তখন এই বিদ্বজ্জনেরা চুপ ছিলেন কেন?

চিঠিতে অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, বিবেক অগ্নিহোত্রী, পরিচালক প্রসূন যোশী ও মধুর ভাণ্ডারকর নৃত্যশিল্পী সোনাল মানসিংহ, পণ্ডিত বিশ্বমোহন ভাটসহ সই করেছেন ৬১ জন। এই চিঠিতে মুক্তচিন্তার পক্ষে বিদ্বজ্জনকে তীব্র আক্রমণ করে লেখা হয়েছে, নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রীত্বেই দেশবাসী সবচেয়ে ভালো আছে। কারণ এ সরকারের আমলে মুক্তকণ্ঠে সরকারের সমালোচনা করা যায় বলে, চিঠিতে দাবি করেছেন কঙ্গনা রানাওয়াতসহ ৬১জন।

এ সম্পর্কিত আরও খবর