ভারতে ৩ হাজার, সুন্দরবনে ১২টি বেড়ে ৮৮ বাঘ

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 03:23:33

ভারতে বাঘের সংখ্যা তাক লাগানোর মতো বৃদ্ধি পেয়েছে। সোমবার (২৯ জুলাই) আন্তর্জাতিক বাঘ দিবসে দিল্লিতে বাঘশুমারি প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাঘশুমারিতে বলা হয়েছে, ২০০৬ সালে ভারতে বাঘের সংখ্যা ছিল মাত্র ১ হাজার ৪১১টি। এরপর ২০১৪ সালে ভারতে বাঘের সংখ্যা ছিল ২ হাজার ২২৬টি। ২০১৮ সালে ভারতে বাঘের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯৬৭ টি। বাঘ বৃদ্ধির হার প্রায় ৩৩ শতাংশ।

তবে সোমবার অবধি সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কত হয়েছে, তার সঠিক তথ্য পাওয়া যায়নি না। শুমারি অনুযায়ী মঙ্গলবার (৩০ জুলাই) রাজ্য ভিত্তিক সংখ্যা পরিষ্কার হয়েছে। তাতে বলা হয়েছে সুন্দরবনে বাঘ ৭৬ থেকে বেড়ে ৮৮টি হয়েছে। বিগত চার বছরে বেড়েছে ১২টি বাঘ।

৫২৬টি বাঘ নিয়ে ভারতে প্রথম স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। এর পরের স্থানটি পেয়েছে কর্ণাটক, সেখানে ৫২৪টি বাঘ রয়েছে।

ভারতে বাঘের বাসভূমি হিসেবে যে বিভাগগুলি চিহ্নিত করা হয়েছে সেগুলি হল—
১) ছোট পাহাড়শ্রেণি ও গাঙ্গেয় সমতল ভূমি
২) মধ্যভারতের সমতলভূমি
৩) পশ্চিমঘাট
৪) উত্তর-পূর্ব পার্বত্য এলাকা ও সমতল ব্রহ্মপুত্র
৫) সুন্দরবন।

এই পাঁচ বিভাগের মধ্যে সবচেয়ে দুর্গম, রহস্যময় ও বিপজ্জনক হলো সুন্দরবন। কিন্তু উদ্বেগের বিষয় ভারতের অন্য প্রান্তে যে হারে বাঘের সংখ্যা বেড়েছে, সুন্দরবনে বৃদ্ধি কিন্তু সেরকম হয়নি।

চার বছরে মাত্র ১২টি বাঘ বেড়েছে সুন্দরবনে, অর্থাৎ বছরে গড়ে ৩টি করে। তবুও সুন্দরবনে বাঘবৃদ্ধির হার হতাশাজনক নয় বলেই মনে করছেন রাজ্য বন ও পরিবেশ মন্ত্রক। কারণ, ২০১০ সালে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ৭০টি। তা বেড়ে ২০১৪ সালে হয় ৭৬টি। এবার এক ধাক্কায় ১২টি বাঘ বেড়েছে। তাই সেটা যথেষ্ট ইতিবাচকই বলে মনে করা হচ্ছে।

ভারতের ৩ লাখ ৮১ হাজার ৪০০ বর্গ কিলোমিটার অরণ্য জুড়ে ২০টি রাজ্যে এই সমীক্ষা চলেছে। মূলত পায়ের চিহ্ন, ক্যামেরার ছবি এবং আরও কিছু পদ্ধতির মাধ্যমে বাঘের গণনা করা হয়। তাই সম্পূর্ণ সঠিক সংখ্যা নির্ধারণ সম্ভব নয়। তাই একটা গড়ই ধরা হয় গোটা বিশ্বে।

শুমারিতে বলা হয়েছে, ভারতে বাঘ রয়েছে ২ হাজার ৯৬৭টি। এটা আনুমানিক পরিসংখ্যান। অর্থাৎ বলা যেতে পারে কমবেশি ৩ হাজার বাঘ রয়েছে ভারতে।

এ সম্পর্কিত আরও খবর