বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর নতুন ভাস্কর্য

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-08-30 07:58:17

১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যু বার্ষিকী। জাতীয় শোক দিবসের আগে আগামী শনিবার (৩ আগস্ট) কলকাতার বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর স্মৃতিবাহী ২৪ নম্বর কক্ষে উদ্বোধন হবে বঙ্গবন্ধুর একটি নতুন আবক্ষ। এই ভাস্কর্যের উন্মোচন করবেন বাংলাদেশের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো: তাজুল ইসলাম।

কলকাতার এই বেকার হোস্টেলেই বঙ্গবন্ধু তার ছাত্র জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় কাটিয়েছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ সালে কলকাতা ইসলামিয়া কলেজ যা বর্তমানে মৌলানা আজাদ কলেজ বলে পরিচিত, সেখানে ইন্টারমিডিয়েটে ভর্তি হয়ে ধর্মতলা স্ট্রিটের বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে ওঠেন। এই কক্ষে অবস্থানকালেই তিনি ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন।

এর আগে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি বেকার হোস্টেলে নির্মিত হয়েছিল বঙ্গবন্ধুর ভাস্কর্য। কিন্তু সেই ভাস্কর্যটিতে বঙ্গবন্ধুর চেহারা পুরোপুরি ফুটে না ওঠায় বাংলাদেশ সরকার তা প্রতিস্থাপনের উদ্যোগ নেয়।

৩৬ ইঞ্চি উচ্চতা এবং ২৮ ইঞ্চি প্রস্থে ১৭০ কেজি ওজনের হালকা ধূসর ভাস্কর্যটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তৈরি হয়েছে। ভাস্কর্যটিতে ব্যবহার হয়েছে সিমেন্ট কাস্টিং।এই ভাস্কর্যের শিল্পনির্দেশক শেখ আসমান, শিল্প নির্দেশক মো. আকতারুজ্জামান। ভাস্কর্যটি তৈরি করেছেন ঢাকার শিল্পী লিটন পাল রনি।

আরও পড়ুন:

বেনাপোল বন্দর দিয়ে ভারতে বঙ্গবন্ধুর ভাস্কর্য হস্তান্তর

এ সম্পর্কিত আরও খবর