কাশ্মীর ভ্রমণের সতর্কতা জারি

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-09-01 16:04:06

জঙ্গি হামলার আতঙ্কে ফের সরগরম হতে শুরু করেছে কাশ্মীর। হিন্দুদের অমরনাথ যাত্রা ইতোমধ্যে স্থগিত করা হয়েছে। তার উপর যুদ্ধকালীন তৎপরতায় অমরনাথ যাত্রীদের সরানো হচ্ছে। এই পরিস্থিতির মধ্যে বিশ্বের একাধিক দেশ তাঁদের নাগরিকদের কাশ্মীর ভ্রমণের উপর সতর্কতা জারি করেছে।

সারা বছর ভারতীয় পর্যটকদের তুলনায় কাশ্মীরে বিদেশি পর্যটকের সংখ্যা বেশি থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি থাকে ব্রিটিশ, জার্মান আর অস্ট্রেলীয় পর্যটকরা। এই দেশগুলি ভ্রমণকারী নাগরিকদের কাশ্মীর নিয়ে সতর্ক করেছে।

ব্রিটেন সরকার ভারত ভ্রমণকারী পর্যটকের সতর্ক করে জানিয়েছে, যদি কোনো ব্রিটিশ নাগরিক কাশ্মীর ভ্রমণে গিয়ে থাকেন তাহলে পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকুন। স্থানীয় প্রশাসনের নির্দেশ মেনে কাজ করুন এবং নিজেদের গতিবিধি সজাগ রাখুন।

এছাড়া নিউদিল্লিতে ব্রিটিশ দূতাবাসের তরফেও ব্রিটিশ পর্যটকদের গতিবিধি নজরে রাখা হয়েছে। জার্মানিও একই নির্দেশিকা জারি করেছে। ভারতে ভ্রমণকারী জার্মানদের কাশ্মীরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কাশ্মীর থেকে লাদাখ যাওয়ার পথ এড়িয়ে যেতে বলা হয়েছে। এমনকি গাইড বাছাইয়ের ক্ষেত্রেও সতর্ক করা হয়েছে তাদের। বিশেষ করে ভারত-পাকিস্তান বা ভারত-চীন সীমান্তের কোনো এলাকাতেই না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে জার্মান পর্যটকদের‌।

কাশ্মীরে ১০ হাজার ভারতীয় সেনা পাঠানো হয়

 

ব্রিটেন এবং জার্মানি এই নির্দেশিকা জারির কয়েক মিনিটের মধ্যেই অস্ট্রেলিয়া তাঁদের নাগরিকদের উদ্দেশ্যে একই সতর্কতা জারি করেছে। অস্ট্রেলিয়া সরকারের ভ্রমণ বিমার নির্দেশিকা মেনেই তাঁদের ভারতে ভ্রমণ করতে বলা হয়েছে।

সম্প্রতি কাশ্মীরে ১০ হাজার ভারতীয় সেনা পাঠানো হয়েছিল। কেন্দ্রের এই সিদ্ধান্তের পর সারা দেশে হৈচৈ পড়ে যায়। সেই ঘটনার পর ফের গত শুক্রবার (২ আগস্ট) ২৮ হাজার সেনা পাঠানো হয়েছে। ফলে যে কোনো রকম গোলমালের আশঙ্কা রয়েছে তা আন্দাজ করাই যাচ্ছে। খবর আসতে থাকে অমরনাথের তীর্থযাত্রায় সীমান্তের ওপারে পাকিস্তান থেকে হামলা হতে পারে।

এরপরই শনিবার (৩ আগস্ট) সীমান্ত পেরিয়ে পাকিস্তানি সেনা অনুপ্রবেশের চেষ্টা করে। ভারতীয় সেনারা তা শুধু আটকে দেইয়া হয়। সেনার মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া জানিয়েছেন, বর্ডার অ্যাকশন টিম পাকিস্তানি সেনার ছোট একটি ইউনিট।

সে দেশের সেনা ও জঙ্গিদের নিয়ে এটি গঠিত হয় এবং তারাই সীমান্তে নানা ধরনের কার্যকলাপ করে। সীমান্তপারে সন্ত্রাস থেকে শুরু করে অনুপ্রবেশের চেষ্টা, জঙ্গিদের গার্ড করে ভারতীয় সীমান্ত পার করানো ইত্যাদি নানা কাজ করে। পুলওয়ামা হামলার পরে সীমান্ত পেরিয়ে পাকিস্তানের বালাকোট সহ তিনটি জায়গায় এয়ার স্ট্রাইক করে ভারত। বহু জঙ্গিকে মারা হয়। তারপর কিছুদিন সীমান্তে জঙ্গিরা অনুপ্রবেশের সাহস পায়নি।

ফের অমরনাথ যাত্রার সময় কাশ্মীর অশান্ত হতে শুরু করেছে। যার ফলে ভারতীয় সেনা কাশ্মীরে আরও বেশি করে সেনা পাঠানো হয়েছে বলেও কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে। এরই মধ্যে রোববার (৪ আগস্ট) বিজ্ঞপ্তি জারি করে ব্রিটিশ, জার্মান আর অস্ট্রেলিয়া সরকার তাদের নাগরিকদের জন্য।

এ সম্পর্কিত আরও খবর