কলকাতা: জন্মদিনের শুভেচ্ছা

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটরবার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 03:05:27

১৬৯০ সাল। সপ্তদশ শতাব্দীর শেষ দশক। দিনটি ছিল ২৪ আগস্ট। ঔপনিবেশিক ইংরেজ বণিকদের হাতে জন্ম নিল দক্ষিণ এশিয়ার এক নতুন শহর, কলকাতা।

কালে কালে সে শহর নবজাগরণ ও রাজনীতির কেন্দ্রে পরিণত হলো। একদা সমগ্র ভারতবর্ষের রাজধানী শহরটি এখন পশ্চিমবঙ্গের রাজধানী। আজ সে শহর পা রাখলো  ৩২৬ বছরে।

এক মেঘলা দিনে প্রায়-গ্রাম্য ও জঙ্গলাকীর্ণ কলকাতার মাটিতে পা রেখেছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলা জোব চার্নক। সেই দিনটিই পালিত হয়ে আসছে কলকাতার জন্মদিন হিসাবে। কলকাতার গোড়াপত্তনের সেটাই ছিল সূচনা। 

যদিও কেউ কেউ এর বিরোধিতা করে বলেন, চার্নক সাহেব আসার আগেও কলকাতায় মনুষ্যবসতি ছিল। ফলে তিনি কলকাতা শহরের জনক, এটা ঠিক নয়। কিন্তু এটা ঠিক যে, আধুনিক কলকাতা বলতে যা বোঝায়, তার পত্তন করেছিলেন জোব চার্নক-ই। বাংলার তৎকালীন রাজধানী মুর্শিদাবাদকে এড়িয়ে নতুন একটি শহর গড়ার ভাবনা দূরদর্শী চার্নকের আগে কেউ ভাবেন নি।

ইতিহাসের বড় বড় উত্থান-পতন আর পালাবদলের মাঝ দিয়ে কলকাতার ইতিহাসের ঘটনাবহুল  ৩২৬ বছর কেটেছে। যদিও উপমহাদেশের অন্যান্য শহর, দিল্লি, আগ্রা, লক্ষ্ণৌ, ঢাকার চেয়ে কলকাতা ‘নবীন’ শহর, তথাপি ইতিহাসের পথ-পরিক্রমায় কলকাতা থেকেছে সামনের কাতারে।জোব চার্নকের আগমনের সময় থেকে এতগুলো বছর পেরিয়ে জীবন্ত ইতিহাসের সাক্ষী হয়ে রয়েছে কলকাতা।

১৭৭২ সালে তৎকালীন বড়লাট বা ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রথম গভর্নর জেনারেল লর্ড ওয়ারেন হেস্টিংস সুবে বাংলার রাজধানী মুর্শিদাবাদ থেকে সরিয়ে আনেন কলকাতায়। তাতে শুধু বাণিজ্যিক গুরুত্বই নয়, কলকাতা অর্জন করে সামাজিক ও রাজনৈতিক প্রাধান্য । হেস্টিংসের এই সিদ্ধান্তে রাতারাতি কলকাতার রাজনীতিক, প্রশাসনিক এবং সাংস্কৃতিক গুরুত্বও বেড়ে যায়।

ইংরেজের নেতৃত্বে পাশ্চাত্য শিক্ষার প্রভাবে বাংলা তথা ভারতে যে নবজাগরণ শুরু হয়েছিল, তার কেন্দ্রবিন্দু ছিল কলকাতাই। কলকাতাকে ঘিরেই আবর্তিত হয়েছে ঔপনিবেশিক যুগের প্রাথমিক পর্যায়ের দিনগুলো।

কলকাতাকে ইংরেজরা বানাতে চেয়েছিল দ্বিতীয় লন্ডন। ফলে ব্রিটিশ শাসনে কলকাতা কিছু গৌরবজনক ঘটনার সাক্ষী হয়। যেমন ১৮৩৫ সালে এশিয়ার প্রথম মেডিকেল কলেজ স্থাপিত হয় কলকাতাতেই। কলকাতা মেডিকেল কলেজে তখন এশিয়ার অন্যান্য দেশ থেকেও ছেলেরা পড়তে আসত। ১৮৫৭ সালে তৈরি কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল গোটা পূর্ব ভারতে (এখনকার বাংলাদেশ ধরে) প্রথম এমন কুলীন শিক্ষা প্রতিষ্ঠান। ট্রাম, টেলিগ্রাম, ক্রিকেট আসে কলকাতায় অন্য শহরের আগে। 

১৯১১ সাল পর্যন্ত অবিভক্ত ভারতবর্ষের রাজধানী ছিল কলকাতা। তারপর ছিল অবিভক্ত বঙ্গদেশের রাজধানী। ১৯৪৭ সালে ইংরেজ বিদায়ের পর কলকাতায় হয় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী। সীমানার দূরত্বের পরেও বাঙালি ও বাংলার সংস্কৃতি, স্মৃতি ও ইতিহাসের পাতায় পাতায় কলকাতা মিশে আছে অম্লান।

কল্লোলিনী কলকাতার জন্মদিনে শুভেচ্ছা।  

 

এ সম্পর্কিত আরও খবর