নোট বাতিলেও ভারতে কমেনি জাল নোট

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-08-30 02:14:03

ভারতে জাল নোট প্রতিরোধের ব্যবস্থা হিসেবে ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে হঠাৎ করেই পুরনো পাঁচশ ও এক হাজার রুপির নোট বাতিল করে দেয় সরকার। ফলে মোদি সরকারসহ গোটা দেশ আশা করেছিল পাঁচশ ও এক হাজার রুপির নোট বাতিলের মাধ্যমে কমবে জাল নোট। কিন্তু এতে জাল নোট কমেনি বরং বেড়েছে।

দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি) কর্তৃক অক্টোবরে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, নোট বাতিলের পরে জাল নোট কমেনি, বরং বেড়েছে। ওই দুটি নোট পরিবর্তন হয়ে বাজারে এসেছিল দুই হাজার রুপির নোট। এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী ওই বছরই অর্থাৎ ২০১৬ সালে প্রায় ১৫ দশমিক ৯ কোটি রুপির জাল নোট বাজেয়াপ্ত হয়েছিল। এরপর ২০১৭ তে প্রায় ২৮ কোটি রুপির জাল নোট ধরা পড়েছিল। সেগুলো বাজেয়াপ্ত করা হয়েছে।

রিপোর্ট বলা হয়েছে, নোট বাতিলের পরে যে দুই হাজার রুপির নোট বাজারে এসেছিল, ২০১৭ সালে সেই নোট প্রায় ৭৫ হাজার পিসের বেশি নোট অর্থাৎ ১৫ কোটির বেশি রুপি জাল হয়েছিল। ওই সালে তা সবচেয়ে বেশি বাজেয়াপ্ত হয়েছিল মোদির রাজ্য অর্থাৎ গুজরাটে। অঙ্কের হিসেবে ১৫ কোটির মধ্যে ধরা পড়েছিল প্রায় আট ‌কোটি রুপির বেশি।

বাকি নোট ধরা পড়েছিল মোদির সরকার যেখান থেকে চলে অর্থাৎ দিল্লিতে। সেখানে ২০১৭ সালে বাজেয়াপ্ত হয় ছয় কোটি ৭৮ লাখ রুপির জাল নোট। আবার তার আগের বছর অর্থাৎ ২০১৬ সালে পশ্চিম বাংলায় ধরা পড়েছিল প্রায় ২৩ কোটি রুপির জাল নোট। ২০১৭ তে তা কমে বাজেয়াপ্ত হয়েছিল ১৯ কোটি রুপি।

প্রসঙ্গত, মোদি সরকারের দাবি ছিল, নোট বাতিলের ফলে কালো টাকার পাশাপাশি জাল নোটের হাত থেকে ভারতকে রক্ষা করা যাবে। কোনঠাসা হবে সন্ত্রাসবাদীরা। কিন্তু এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় সরকারের এই পরিকল্পনা কার্যত ফলপ্রসূ হয়নি।

এ সম্পর্কিত আরও খবর