কলকাতায় চালু হলো অ্যাপভিত্তিক বাস সার্ভিস

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-08-30 16:35:18

উবারের মতো অ্যাপভিত্তিক শীতাতপ নিয়ন্ত্রিত বেসরকারি ২৫ সিটের বাস পরিষেবা শুরু হলো কলকাতায়। এ সমস্ত ছোট বাসে অনলাইনে সিট বুকিং করতে পারবেন যাত্রীরা। এরকম অ্যাপভিত্তিক বাস পরিষেবা কলকাতার সাতটি রুটে উদ্বোধন করেছেন রাজ্যের পরিবহন দফতরের মন্ত্রী শুভেন্দু অধিকারী।

শনিবার (২ নভেম্বর) থেকেই ২৫টি বাস রাস্তায় নেমেছে। আরও ১০০টির বেশি বাস রাস্তায় নামবে।

জানা গেছে, এই বাসে যাতায়াত করতে হলে অনলাইনে সিট বুকিং করতে হবে। বাসটির লোকেশন জানা যাবে অ্যাপের মাধ্যমেই। অনলাইনে সিট বুকিং না থাকলে রাস্তায় দাঁড়িয়ে থাকা সাধারণ যাত্রীরা এই বাসে উঠতে পারবেন না। তবে স্কুল-কলেজের শিক্ষার্থীরা এই বাসে উঠতে পারবেন। তবে তার আগে গুগল প্লেস্টোরে হেক্সা এইচ২০ (Hexa H20) অ্যাপ ডাউনলোড করতে হবে।

উদ্বোধন অনুষ্ঠানে পরিবহনমন্ত্রী বলেন, ‘অ্যাপের মাধ্যমে নতুন এই পরিষেবায় কলকাতার পরিবহনে যাত্রী স্বাচ্ছন্দ্য আরও ভালো হবে।’

কলকাতায় বাসের সংখ্যা কমে যাওয়ার অভিযোগ ক্রমাগত বাড়ছে। বাসের সংখ্যা কমে যাওয়ার কারণে বাসযাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। একই সঙ্গে চাপ বাড়ছে মেট্রোরেলের উপর। ফলে কলকাতাবাসীর কাছে উপহার এই অ্যাপভিত্তিক বাস সার্ভিস।

তবে অ্যাপ নির্ভর বাস চালু হওয়ায় হতাশ হয়েছে কলকাতায় বেসরকারি বাসের মালিক সংগঠন। তাদের মতে, এমনিতে সাধারণ বাসের যাত্রীসংখ্যা অনেক কমে গেছে কলকাতায়। এতে ক্ষতির মুখে পড়বে বেসরকারি পরিবহন শিল্প। অনেকটা উবার আসার পর যেরকম ক্ষতির মুখে পড়েছে হলুদ ট্যাক্সি। যদিও দিল্লিতে এর মধ্যেই যথেষ্ট সাফল্যের সঙ্গে চলছে অ্যাপ নির্ভর বাস।

এ সম্পর্কিত আরও খবর