বুলবুলের প্রভাবে কলকাতায় ভারী বৃষ্টি

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম কলকাতা | 2023-08-30 02:13:45

ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে প্রবেশ করেছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। এর প্রভাবে কলকাতায় ঝড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি চলছে। রোববারও (১০ নভেম্বর) এমনই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৮টার দিকে ১২০ কিলোমিটার বেগে উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়ে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের একাধিক কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলে বসবাসরত জেলেদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক গাছপালা ভেঙে সড়কে পড়ে আছে। ঝড়ের গতিবেগ আরও বাড়ছে।

এর প্রভাবে কলকাতায় একই সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বাতাস বইছে। বাতাসের সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণ বেড়েছে। এর আগে শনিবার সকালে তীব্র বাতাসে দক্ষিণ কলকাতায় বালিগঞ্জের একটি ক্লাবে গাছ ভেঙে এক কর্মীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

সকাল থেকে টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন প্রান্তে পানি জমে গিয়েছে। পাম্পিং স্টেশনগুলির সাহায্যে পানি নামানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন পৌরকর্মীরা। কলকাতা পৌরসভায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেখানে থেকে তদারকি করছেন মেয়র ফিরহাদ হাকিম।

শুক্রবার থেকেই নবান্নে একটি কন্ট্রোল রুম খোলা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই কন্ট্রোল রুমে বসে পরিস্থিতির উপর নজর রাখছেন। দুর্যোগ মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে রাজ্য।

এ সম্পর্কিত আরও খবর