পশ্চিমবঙ্গে বিদেশি পেঁয়াজ আসছে ২০০ টন

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:52:35

ভারত জুড়ে পেঁয়াজের ব্যাপক সংকট দেখা দিয়েছে। এতে দামও বেড়েছে। অনেক রাজ্যেই পেঁয়াজের কেজি একশো রুপি ছাড়িয়ে গেছে। এ অবস্থায় কেন্দ্রীয় সরকার পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তের পরে ভারতের বিভিন্ন রাজ্য তাদের চাহিদার কথা জানায় কেন্দ্রীয় সরকারকে।

পশ্চিমবঙ্গের কৃষি বিপণন দফতর সূত্রে জানা যায়, চলতি মাসে ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে মিশর থেকে আমদানি করা পেয়াজ মুম্বাই বন্দরে পৌঁছাবে। সেখান থেকে দেশের বিভিন্ন রাজ্যে তা সরবরাহ করা হবে। আর তাতেই পশ্চিমবঙ্গ প্রথম দফায় ২০০ টন বিদেশি পেঁয়াজ পাবে।

তবে রাজ্যের সরকারি সূত্রে জানা যায়, পশ্চিমবঙ্গ, কেন্দ্রীয় সরকার থেকে ৮০০ টন পেঁয়াজ চেয়েছিল। কিন্তু আপতত পাচ্ছে ২০০ টন। প্রথম পর্যায়ে মিশর থেকে প্রায় ৬ হাজার টন পেঁয়াজ আসছে। তার থেকে সব রাজ্যকে ভাগ করে দিতে হচ্ছে। ফলে কোনও রাজ্যই চাহিদা অনুযায়ী পেঁয়াজ পাচ্ছে না। পরবর্তী পর্যায়ে বিদেশি পেঁয়াজ এলে তখন পশ্চিমবঙ্গসহ অন্য রাজ্যগুলো আরও চাহিদা অনুযায়ী পেঁয়াজ পাবে।

তবে দেশটির কেন্দ্রীয় সরকার মোট ১ লাখ ২০ হাজার টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে। যদিও চাহিদা অনুযায়ী আমদানি করা পেঁয়াজর পরিমাণ খুবই কম। শুধু পশ্চিমবঙ্গেই মাসে প্রায় ৭০ হাজার টন পেঁয়াজ লাগে। মহারাষ্ট্র, কর্ণাটকের মতো পেঁয়াজ উৎপাদক রাজ্যগুলো থেকে আসা নতুন পেঁয়াজ যতক্ষণ না বাজারে পৌঁছাবে ততক্ষণ পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হবে না বলে মনে করা হচ্ছে।

তবে এরই মধ্যে পশ্চিমবঙ্গ সরকার ভর্তুকি দিয়ে কম দামে পেঁয়াজ সরবরাহ করে বাজার নিয়ন্ত্রণের আনার চেষ্টা করছে। পশ্চিমবঙ্গের সরকারি স্টলগুলো থেকে কেজি প্রতি ৫৯ রুপি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে সরকারি ভর্তুকিতে। গোটা রাজ্যে এরকম স্থায়ী ও অস্থায়ী স্টল ও ভ্রাম্যমাণ মিলিয়ে ১৩১টি স্টল আছে।

চাহিদা অনুযায়ী বিদেশ থেকে আমদানি করা পেঁয়াজ রাজ্যে না আসায় দামের খুব বেশি তফাৎ হবে না বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের কৃষি বিপণন দফতর কর্তারা। তবে পেঁয়াজ এলে তখন পরিস্থিতি বোঝা যাবে বলে জানা গেছে। সোমবারও কলকাতায় খুচরো বাজারে পেঁয়াজের দর কেজি প্রতি ৭০ থেকে ৮০ রুপির মধ্যে রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর