‘সিএএ নিয়ে ভারতীয় মুসলিমদের চিন্তার কিছু নেই’

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-09-01 21:33:57

নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) নিয়ে অবশেষে মুখ খুললেন দিল্লির জামে মসজিদের শাহি ইমাম। তিনি বলেন, প্রতিবাদ গণতান্ত্রিক অধিকার। তবে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট নিয়ে ভারতীয় মুসলিমদের ভয় পাওয়ার কিছু নেই।

শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি বলেন, নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) মধ্যে পার্থক্য আছে। একটি আইনে পরিণত হয়েছে। অন্যটি ঘোষণা মাত্র। নাগরিকত্ব আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে না। এর সাথে ভারতীয় মুসলিমদের কোনও সম্পর্ক নেই।

অবশ্য বারবার একই দাবি করে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবুও ভারতের হিংসা থামছে না। মুসলমান সম্প্রদায় নিয়ে কংগ্রেসসহ বিরোধীরা রাজনীতি করছেন বলে মোদির দাবি।

প্রথমে ত্রিপুরা, পরে আসাম হয়ে পশ্চিমবঙ্গ থেকে এখন সারা দেশে আগুন জ্বলছে। গত রোববার রাতে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী পড়ুয়াদের ওপর পুলিসি নির্যাতনের ঘটনায় সরকারের অস্বস্তি বেড়েছে।

সেই ঘটনার সরাসরি উল্লেখ না করে শাহি ইমাম বলেন, প্রতিবাদ গণতান্ত্রিক অধিকার। কেউ তা রুখতে পারে না। যদিও কোথায় থামতে হবে, কীভাবে আবেগকে নিয়ন্ত্রণ করতে হবে তা শেখা দরকার। তবে নাগরিকত্ব আইনের সাথে ভারতীয় বসবাসকারী মুসলিমদের কোনও সম্পর্ক নেই।

এ সম্পর্কিত আরও খবর