বছর শুরুর বৃষ্টি চলবে শনিবারও, বাড়বে শীত

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-30 01:51:52

বছরের প্রথমদিন শীতের আমেজ ভালোই পেয়েছিল কলকাতাবাসী। ওইদিন শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু একদিনের ফারাকে শহর থেকে সেই শীত চুরি হয়ে গিয়েছে! গত বৃহস্পতিবার (২ জানুয়ারি) কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছায় ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ওইদিন সকালে রোদের তেজ তেমন ছিল না। বেলা যত বাড়তে থাকে কলকাতার আকাশ মুখভার করতে শুরু করে।

ওইদিন সন্ধ্যা থেকে কলকাতা লাগোয়া শহরতলির কিছু অংশে হালকা বৃষ্টিও শুরু হয়। শুক্রবারও (৩ জানুয়ারি) ভোর থেকে মাঝারি বৃষ্টি শুরু হয় রাজ্যের সর্বত্র। অবশ্য এদিন কলকাতাসহ গোটা রাজ্যেই বৃষ্টি যে হবে, সেই পূর্বাভাস কলকাতা আবহাওয়া দফতর দিয়েছিল বছর শেষের আগেই।

কলকাতার আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজস্থান থেকে ঝাড়খণ্ড পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখায় তৈরি হয়েছে। তার জেরে বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প আসছে প্রচুর পরিমাণে। সেই কারণেই বৃষ্টি। শনিবারও কয়েকটি জেলায় বজ্রপাতের সম্ভাবনা থাকছে। তবে ওইদিন রাজ্যের দক্ষিণের জেলাগুলো থেকে উত্তরবঙ্গের জেলাগুলোতে বৃষ্টি হবে বেশি।’

পাশাপাশি আশার আলো দেখিয়ে তিনি বলেছেন, ‘রোববার (৫ জানুয়ারি) থেকে পরিস্থিতির উন্নতি হয়ে রোদ উঠবে এবং রাতেই তাপমাত্রা কমবে। ফের শহরে জেঁকে বসতে পারে শীত।’

এছাড়া অসময় বৃষ্টি নিয়ে রাজ্য কৃষিদফতর থেকে জানানো হয়েছে, পৌষের শেষে অকালবর্ষণের জেরে মৌসুমি সবজি চাষে ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। এ সময় রাজ্যের দক্ষিণের জেলায় বহু জায়গায় ফুলকপি চাষ হয়। সেই চাষও ক্ষতি হবে। তবে সবচেয়ে বেশি ক্ষতি হবে রাজ্যের আলু চাষে। এটাই আলু চাষের সবচেয়ে উপযুক্ত সময়।

এ সম্পর্কিত আরও খবর