ভারতে দাম বাড়ছে তেল-স্বর্ণের, পড়ছে শেয়ার-রুপির

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-30 01:52:14

সুদূর আমেরিকায় বসে ইরানকে হুমকি দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর তার প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাজারে। এতে ভারতের বাজারের হু হু করে দাম বাড়ছে খনিজ তেলসহ স্বর্ণের। পাশাপাশি দর পড়ছে শেয়ারে বাজারসহ রুপির।

সোমবার (৬ জানুয়ারি) ব্যারেল পিছু ১ দশমিক ৩৭ শতাংশ বেড়ে আন্তর্জাতিক বাজারে তেলের দাম হয়েছে প্রায় ৭০ মার্কিন ডলার। এর জেরে মঙ্গলবার দিনগত রাতে লিটার পিছু পেট্রোল ১৫ পয়সা এবং ডিজেলের ১৭ পয়সা দাম বেড়েছে। দিল্লিতে এদিন লিটার পিছু পেট্রোলের দাম হয়েছে ৭৫ রুপি ৬৯ পয়সা এবং কলকাতায় লিটার পিছু পেট্রোল হয়েছে ৭৮ রুপি ৮০ পয়সা এবং ডিজেলের দাম লিটার প্রতি হয়েছে ৭১ রুপি ৪ পয়সা।

শুধু পেট্রোল-ডিজেল নয়, কলকাতার বাজারে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দরও। শীতকাল মানেই শহরে বিয়ের মৌসুম। এইসময় স্বর্ণের দাম বাড়ায় রীতিমতো আতঙ্কিত মধ্যবিত্ত মানুষ। মঙ্গলবার ২৪ ক্যারেট (১০ গ্রাম) স্বর্ণের দর হয়েছে ৪১ হাজার ৫৯০ রুপি। গহনা বানানোর স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেটের দাম হয়েছে ৩৯ হাজার ৭৫০ রুপি। স্বর্ণের দাম বাড়ায় ব্যবসা হারানোর ভয়ে আতঙ্কিত কলকাতার ব্যবসায়ীমহল।

এমনিতেই আর্থিক মন্দার কারণে ভারতে স্বর্ণের দাম ছিল ঊর্ধ্বমুখী। কিন্তু তা এতটা দ্রুত গতিতে বাড়েনি, যতটা হয়েছে কয়েকদিনে। স্বর্ণের দাম যখন বেলাগাম ঊর্ধ্বমুখী, তখন ভারতীয় বাজারে ক্রমশ দাম পড়ছে শেয়ার বাজারের। সোমবার এক ধাক্কায় শেয়ার সূচক সেনসেক্স প্রায় ৭৮৮ পয়েন্টে পড়ে ৪০ হাজার ৬৭৬ এসে দাড়ায়। যা গত ছয়মাসে এটাই ছিল সেনসেক্সের সর্বোচ্চ পতন। তবে মঙ্গলবার বাজার খুললে কিছুটা বেড়ে ৪০ হাজার ৭৭৬ পয়েন্টে আছে।

পাশাপশি পাল্লা দিয়ে পড়েছে রুপির দাম। সোমবার যেখানে ১ মার্কিন ডলার সমান ৭১ দশমিক ৮৪ রুপি ছিল। মঙ্গলবার ব্যাংক খুলতেই ডলারের বিনিময় রুপির মূল্য দাঁড়িয়েছে ৭১ দশমিক ৯৩ রুপি।

প্রসঙ্গত, কাসিম সোলাইমানির মৃত্যুর পর আমেরিকার বিরুদ্ধে বদলা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। পাল্টা হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের ৫২টি স্থাপনা তাদের নিশানায় আছে। ইরান যদি কোনও রকম হামলা চালানোর চেষ্টা করে, তাহলে সেগুলো গুঁড়িয়ে দেওয়া হবে।

ফলে আমেরিকা-ইরানের মধ্যে পরিস্থিতি যত ঘোলাটে হবে ততই এর প্রভাব এসে পড়বে আন্তর্জাতিক বাজারে। তাতে ভারতের বাজারও বাদ পড়বে না বলেও মনে করছেন সংশ্লিষ্ট মহল।

এ সম্পর্কিত আরও খবর