মাঘ মাসেই বসন্তের অনুভূতি কলকাতায়

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-30 01:33:07

পশ্চিমি ঝঞ্ঝার জেরে কলকাতায় শীতের আমেজ বজায় থাকলেও জাঁকিয়ে শীত আর পড়বে না। এমনই আভাস মিলেছে আবহাওয়া দফতর থেকে। আবহাওয়া দফতরের এমন অনুমানের কারণ, পশ্চিমি ঝঞ্ঝা শীতের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। ফলে ক্ষীণ হয়েছে উত্তরের হাওয়া। ধীরে ধীরে রাতের তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে।

রোববার (১৯ জানুয়ারি) শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সকালের দিকে ঠান্ডার আমেজ বজায় থাকলেও বেলা বাড়তেই হালকা গরম অনুভূতি হচ্ছে। তবে সকালের দিকে কুয়াশা থাকছে।

এছাড়া পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যের উত্তরের পাঁচ জেলা আর দক্ষিণের জেলাগুলোতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিসহ কলকাতায় আকাশ আংশিক মেঘলা রয়েছে। তবে মেঘলা আকাশ কেটে গেলেও এবারের মতো জাঁকিয়ে শীত ফিরে আসা বেশ কঠিন হবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে মাঘের শুরুতেই কলকাতায় বসন্তর আমেজ অনুভূত হচ্ছে।

অবশ্য এবারের মৌসুমে নভেম্বর-ডিসেম্বর বেশ জাঁকিয়েই শীত পড়েছিল পশ্চিমবঙ্গে। বেশ কিছু জেলায় শীতের সর্বকালীন রেকর্ডও তৈরি হয়। এছাড়া এবার দিল্লিতে ১১৮ বছরের রেকর্ড ভেঙেছিল শীত। কিন্তু মাঘ মাস পড়তে না পড়তেই বিদায় নিচ্ছে শীত।

কলকাতার আবহাওয়া দফতরের মতে, বর্ষার মতো শীত বিদায়ের নির্দিষ্ট সময় হয় না। বাঙালির ক্যালেন্ডারে শীত মানেই পৌষ ও মাঘ মাস। তবে গত কয়েক বছর ধরেই শীত তার চরিত্র বদলাচ্ছে। যদিও শীতের আমেজ যে একেবারে দুর্বল তাও বলা চলে না। বরং শীতের চরিত্রে খামখেয়ালিপনা লক্ষ্য করা যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর