প্রচেত গুপ্তের গল্প অবলম্বনে মুক্তি পাচ্ছে মিছিল

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-30 01:33:13

সাহিত্যিক প্রচেত গুপ্তের গল্প অবলম্বনে আগামী ২৪ জানুয়ারি কলকাতার বড়পর্দায় মুক্তি পাচ্ছে ‘মিছিল’। রাজনীতি ও মিছিল একে অপরের পরিপূরক হলেও, প্রচেত গুপ্তের গল্পে বিষয় দুটিকে ভিন্নভাবে দেখানো হয়েছে।

ছবির পরিচালক সুরজিৎ নাগ বলেন, নাম শুনে ছবিটাকে একটি রাজনৈতিক ছবি বলে মনে হলেও, এর সঙ্গে কিন্তু রাজনৈতিক কোনো যোগ নেই। এটি একটি সম্পূর্ণ পারিবারিক ছবি।

ছবির বিষয়বস্তু, একজন সুশিক্ষিত সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে শ্রীময়ী। তার বাবা-মা তাকে বিয়ে দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। একদিন শ্রীময়ী, একটি রাজনৈতিক মিছিলে জড়িয়ে পড়েন।

হবু শ্বশুরবাড়ি টিভির সংবাদে সেই ছবি দেখতে পায়। ধারণা করা হয়, শ্রীময়ী কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত আছেন। রাজনীতির মত নোংরা বিষয় আর কোনো কিছু হতে পারে না। তাই সেই পরিবার, শ্রীময়ীর মিছিলে হাঁটার বিষয়টা কোনো মতেই মেনে নিতে পারে না।

এদিকে সেই মিছিলই শ্রীময়ীর জীবনকে চিরতরে বদলে দেয়। শেষ পর্যন্ত ভেঙে যায় তার বিয়ে। সমাজে শ্রীময়ীর মত শিক্ষিত মধ্যবিত্ত মেয়েরা কম নেই। সেই মধ্যবিত্ত মেয়ের ঘুরে দাঁড়ানোর উচ্চ আকাঙ্খার গল্প বলবে মিছিল।

ছবিতে শ্রীময়ীর চরিত্রে অভিনয় করছেন বাসাবদাত্ত চ্যাটার্জি। এছাড়া আছেন সমদর্শী দত্ত, ভাস্বর চ্যাটার্জি, শান্তিলাল মুখার্জি, মানসী সিনহা, মধুমিতা চক্রবর্তী, সহেলি গোস্বামী, ছন্দা চ্যাটার্জি, স্বাগতা বসুসহ আরও অনেকে। সঙ্গীত পরিচালনা করেছেন রাজনারায়ন দেব।

এ সম্পর্কিত আরও খবর