শুরু হলো কলকাতা বইমেলা

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-09-01 02:17:16

নানা ভাষা নানা মত নানা পরিধান বিবিধের মাঝে দেখো মিলন মহান। কলকাতা বইমেলা যেন তারই এক সাক্ষ্য বহন করে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) কলকাতা সেন্ট্রাল পার্কে শুরু হলো ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা।

প্রতি বছরের মতো এবছরও হাতুড়ি বাজিয়ে মেলার উদ্বোধন করা হয়। এবছর মেলার থিম কান্ট্রি রাশিয়া। মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন রাশিয়ার বিশিষ্ট ব্যক্তিবর্গ। এর পাশাপাশি ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চ্যাটার্জী। ছিলেন বিশিষ্ট সাহিত্যিক নৃসিংহ প্রসাদ ভাদুড়ি। ৪৪ তম বইমেলার উদ্বোধনের মঞ্চ থেকে তিনি জানান বইমেলার বিবর্তন নিয়ে তার আগামী লেখা সম্পর্কে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্যই কলকাতা বইমেলার অন্যতম আকর্ষণ। আর সেই বৈচিত্র্যের মধ্যে ঐক্য খুঁজতেই আমরা বইমেলায় আসি। এ মেলা পাঠকদের মিলনস্থলও বটে। আর তার নজির কলকাতা বইমেলায় বিভিন্ন ভাষার বইয়ের স্টলগুলো। সরস্বতী পূজার প্রাক্কালে শুরু হওয়া এই বইমেলার রয়েছে একপ্রকারের কাকতালীয় যোগ। সোশ্যাল মিডিয়ায় এক্টিভ থাকার থেকেও বেশি আনন্দ দেয় নতুন বইয়ের ঘ্রাণ। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদলেছে কলকাতা বইমেলার চেহারাও।’

বইমেলার উদ্বোধনীতে যোগ দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রয়েছে বাংলাদেশ থিম প্যাভিলিয়নে চমক। এবছর বাংলাদেশ থিম প্যাভিলিয়ন বিশ্বভারতীর বাংলাদেশ ভবন। রয়েছে প্রায় ৪০টির মতো সরকারি ও বেসরকারি প্রকাশনা সংস্থা। বইমেলার ৯ ফেব্রুয়ারি পালন হবে বাংলাদেশ দিবস।

এবারও বাংলাদেশসহ বইমেলায় অংশগ্রহণ করেছে আরও ২৯টি দেশ। এছাড়া আছে ভারতের একাধিক রাজ্য। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি। মেলায় ৬০০ এর মতো বইয়ের স্টল রয়েছে। আছে সাড়ে চার শতাধিক প্রকাশনা সংস্থা এবং ২০০ লিটল ম্যাগাজিনের স্টল।

এ সম্পর্কিত আরও খবর