বিটকয়েন ব্যবসার প্রধান সুমনসহ ১২ জনের তিন দিনের রিমান্ড

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 21:07:57

রাজধানীর বাড্ডা থেকে গ্রেফতার বিটকয়েন ব্যবসার প্রধান মো. ইসমাইল হোসেন ওরফে সুমনসহ ১২ জনের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

মঙ্গলবার (৪ মে) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মইনুল ইসলাম শুনানি শেষে রিমান্ড মঞ্জুর করেন। উওর বাড্ডা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার তদন্তে প্রত্যেকের ১০ দিন করে রিমান্ডের আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে বিচারক প্রত্যেকের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

আসামিরা হলেন, মেহেদী হাসান (১৯), রাকিবুল হাসান (২৩), রাকিবুল ইসলাম (২২), সোলাইমান ইসলাম (২১), মো. জাকারিয়া (১৮) ও আরাফাত হোসেন (২২) আবুল বাশার রুবেল (২৮), আরমান পিয়াস (৩১), রায়হান আলম সিদ্দিকি (২৮), মো. জোবায়ের (১৮), মেহেদী হাসান রাহাত (২৪),‌ ইসমাইল (২৪)।

গত রোববার (০২ মে) রাতে রাজধানীর উত্তর বাড্ডা অভিযান পরিচালনা করে বিটকয়েন ব্যবসার প্রধান ইসমাইল হোসেন সুমনসহ ১২ জনকে আটক করে
র‌্যাব-১ এর একটি দল।

আটক করার সময় তাদের হেফাজত থেকে ২৯টি ডেস্কটপ কম্পিউটার, ৩টি ল্যাপটপ, ১৫টি মোবাইল ফোন, ১টি ট্যাব ও বিবিধ নথিপত্র জব্দ করা হয়।

র‍্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, চক্রটির প্রধান ইসমাইল হোসেন সুমন ওরফে কয়েন সুমন। সুমন জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে মাস্টার্স পাস করেন। ২০১৩ সালে ছোট্ট একটি দোকানে বাচ্চাদের খেলনা ও কাপড়ের ব্যবসা শুরু করেন। সেখান থেকেই তিনি শুরু করেন বিটকয়েনের ব্যবসা। গড়ে তোলেন বেসিক বিজ মার্কেটিং নামক অনলাইন আউটসোর্সিং প্রতিষ্ঠান। আর এর আড়ালে অবৈধ বিটকয়েন ও অনলাইনে সুমন বিভিন্ন প্রতারণার ফাঁদ তৈরি করে আসছিলো।

এ সম্পর্কিত আরও খবর