রাজশাহীতে ভুয়া রশিদে চাঁদা উত্তোলন, গ্রেফতার ১১

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-30 16:57:00

রাজশাহীতে মানুষের সরল অনুভুতি ও ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে জমজমাট ব্যবসা করছে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র। বেশ কিছুদিন ধরেই ভুয়া রশিদ দিয়ে বাড়ি বাড়ি গিয়ে মাদ্রাসা ও এতিমখানার নামে চাঁদা তুলছিলেন তারা। পরে বিষয়টি রাজশাহী গোয়েন্দা পুলিশের নজরে আসলে অভিযান চালিয়ে ১১ জনকে গ্রেফতার করে তারা।

শুক্রবার (৭ মে) দিবাগত রাত সাড়ে ১০টার দিকে নগরীর রাজপাড়া থানার ঘোষের মাহাল এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, নওগার পোরশার কাওসার হাবিব (২১), রংপুরের বদরগঞ্জ উপজেলার রাধানগর গ্রামের আবুল কালাম (২১), মকছেদপুর গ্রামের আলী হোসেন (২৩), রাধানগর বর্মতলপাড়া গ্রামের  মোস্তফা কামাল (২৫), পলিপাড়া গ্রামের মাসুদ রানা (২৭), দিলালপুর গ্রামের  মো. ফিরোজ ( ২৩), সোনারগাঁও গ্রামের  আবদুল জলিল (২১), একই গ্রামের সালমান ইসলাম (২০), রাধানগর মণ্ডলপাড়া গ্রামের আজিয়ার রহমান (২৭), একই গ্রামের  মো. সাহাবুদ্দিন (২৮) এবং আবদুল বাতেন (২৮)।

নগর ডিবি পুলিশের উপ-কমিশনার আরেফিন জুয়েল বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, ধর্মপ্রাণ মুসলমানদের অনুভূতি ও ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে প্রতারক চক্রটি চাঁদা তুলছিলেন। তাঁরা রাজশাহী মহানগরীর হযরত আয়েশা সিদ্দিকা (রা.) বালিকা ক্বারিয়ানা হাফিজিয়া আবাসিক মাদ্রাসা লিল্লাহ বোডিং ও এতিমখানা এবং অন্যান্য মাদ্রাসা-এতিমখানার নামে ভুয়া রশিদ তৈরি করে উন্নয়নের কথা বলে চাঁদা তুলছিলেন। বিষয়টি মহানগর ডিবি পুলিশের নজরে আসে। পরবর্তীতে ডিবি পুলিশের একটি বিশেষ টিম অভিযান চালিয়ে এই ১১ জনকে গ্রেফতার করে। তাঁদের কাছ থেকে ভুয়া রশিদ ও এই রশিদের মাধ্যমে তোলা নগদ ৩৫ হাজার ২৫০ টাকা জব্দ করা হয়েছে। পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে এরা মাদ্রাসা ও এতিমখানার নামে ভুয়া রশিদ তৈরি করে চাঁদা আদায়ের কথা স্বীকার করেছেন।

তাঁরা পুলিশকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই তাঁরা একত্রিত হয়ে রাজশাহী মহানগর এলাকায় ভাড়া বাসায় থেকে এভাবে মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন। রমজান ও ঈদকে ঘিরে তাঁদের চাঁদা আদায়ও ভাল হচ্ছিল।

শনিবার (৮মে) সকালে এদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে বলেও জানিয়েছেন আরএমপির ডিবির উপ-কমিশনার আরেফিন জুয়েল।

এ সম্পর্কিত আরও খবর