ব্লগার অনন্ত হত্যা মামলার সাক্ষ্য গ্রহণ পেছাল

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-20 08:28:29

বিজ্ঞানমনস্ক লেখক অনন্ত বিজয় দাশ হত্যা মামলার সাক্ষ্য গ্রহণ ফের পিছিয়েছে। সাক্ষীরা আদালতে না আসায় সোমবার (১৩ সেপ্টেম্বর) নির্ধারিত তারিখে স্বাক্ষ্য গ্রহণ হয়নি।

আলোচিত এই মামলায় ২৯ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের স্বাক্ষ্য নেওয়া হয়েছে।

এই মামলার আইনজীবী মোহাম্মদ মনির উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বার্তা২৪.কম-কে বলেন, সোমবার সাক্ষীরা আদালতে না আসায় মামলার কারাবন্দী দুই আসামিকে আদালতে তোলা হয়নি। আদালত পরবর্তীতে নতুুন তারিখ নির্ধারণ করবেন।

২০১৫ সালের ১২ মে সকালে সিলেট নগরের সুবিদবাজার নুরানি আবাসিক এলাকায় খুন হন অনন্ত বিজয় দাশ। বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি তিনি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। এ ছাড়া বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন অনন্ত। তিনি পূবালী ব্যাংকের সুনামগঞ্জের জাউয়াবাজার শাখায় ডেভেলপমেন্ট অফিসার পদে কর্মরত ছিলেন।

এ ঘটনায় অনন্তের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেটের বিমানবন্দর থানায় অজ্ঞাতনামা চার জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। এরপর মামলাটি পুলিশ থেকে সিআইডিতে স্থানান্তরিত হয়।

দীর্ঘ তদন্ত শেষে ২০১৭ সালের ৯ মে সিআইডির পরিদর্শক আরমান আলী ৬ জনকে অভিযুক্ত করে আদালতে একটি সম্পূরক অভিযোগপত্র জমা দেন। একই সাথে সন্দেহভাজন আটক ১০ জনকে অব্যাহতির সুপারিশ করেন।

অভিযুক্ত ব্যক্তিরা হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার আবুল হোসেন (২৫), খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ (২৭), সুনামগঞ্জের তাহিরপুরের বিরেন্দ্রনগরের (বাগলী) মামুনুর রশীদ (২৫), কানাইঘাটের পূর্ব ফালজুর গ্রামের মান্নান রাহী (২৪), একই গ্রামের আবুল খায়ের রশীদ আহমদ (২৫) এবং সিলেট নগরের রিকাবীবাজার এলাকার সাফিউর রহমান ফারাবী (৩০)।

এদের মধ্যে ফারাবী ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি। অভিযুক্ত আসামিদের মধ্যে মান্নান রাহী অসুস্থ হয়ে কারা হেফাজতে মারা যান। অপর তিন আসামি আবুল হোসেন, ফয়সাল আহমদ ও মামুনুর রশীদ পলাতক আছেন।

এ সম্পর্কিত আরও খবর