পতাকা বিকৃতি: বেরোবির ১৯ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-30 23:32:13

মহান বিজয় দিবসে রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) জাতীয় পতাকা বিকৃতির অভিযোগে ১৯ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক আল মেহবুবের কাছে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদীপক্ষের আইনজীবী রফিক হাসনাইন। এ সময় আসামিরা সকলেই আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে গত ৫ জানুয়ারি রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধানসহ ১৮ জন শিক্ষকসহ এক কর্মকর্তাকে অভিযুক্ত করে ১৯ জনের নামে প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ইজার আলী।

অভিযুক্ত শিক্ষকগণ ও কর্মকর্তা হলেন, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাসুদুল হাসান, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রামপ্রসাদ বর্মন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক রহমতউল্লাহ, পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক আবু সায়েদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার সরকার, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, বাংলা বিভাগের প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মন, গণিত বিভাগের প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, রসায়ন বিভাগের প্রভাষক মোস্তফা কাইয়ুম সারাফাত, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান, ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নুর আলম সিদ্দিক, অর্থনীতি বিভাগের প্রফেসর মো. মোরশেদ হোসেন, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক চার্লস ডারউইন, পরিসংখ্যান বিভাগের সেকশন অফিসার শুভঙ্কর চন্দ্র সরকার, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক শামীম হোসেন, ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক সদরুল ইসলাম।

আদালত ও মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বছর মহান বিজয় দিবসের দিনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা বিকৃতির অভিযোগ উঠে। এ ঘটনায় মেট্রোপলিটন তাজহাট থানায় দুটি মামলা হয়। এর মধ্যে একটির বাদী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক ও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান। অন্যটি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সিনিয়র সহসভাপতি আরিফুল ইসলাম। দুটি অভিযোগে ১৮ জন শিক্ষক ও একজন কর্মকর্তাকে আসামি করা হয়।

মেট্রোপলিটন তাজহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আখতারুজ্জামান বলেন, পুলিশি তদন্তে জাতীয় পতাকা বিকৃতির সত্যতা পাওয়া যাওয়ায় গত ৫ জানুয়ারি আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে নিজেদের মতো করে তৈরি করা জাতীয় পতাকা নিয়ে ক্যাম্পাসের স্বাধীনতা স্মৃতিস্তম্ভে ছবি তোলেন বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষক-কর্মকর্তা। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। জাতীয় পতাকার নকশা অনুযায়ী সবুজের মধ্যে লাল বৃত্ত থাকার কথা থাকলেও তাদের পতাকার মাঝে চারকোণা আকৃতির লাল বর্গাকার ছিল।

এ সম্পর্কিত আরও খবর