ড্যানিশ ফুডসের ৩.৪৬ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:12:25

পারটেক্স গ্রুপের একটি প্রতিষ্ঠান ড্যানিশ ফুডসের প্রায় ৩.৪৬ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা সংস্থা। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে।

তদন্তে দেখা যায়, প্রতিষ্ঠানটি বিভিন্ন সেবা খাতের বিপরীতে উৎসে মূসক বাবদ ১২ লাখ ৬ হাজার টাকা ভ্যাট পরিশোধ করেছে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রদেয় ভ্যাটের পরিমাণ ছিল ৩১ লাখ ৭৯ হাজার ২৭২ টাকা। এতে অপরিশোধিত ভ্যাট বাবদ ১৯ লাখ ৭৩ হাজার ২৭২ টাকার ফাঁকি উৎঘাটন করা হয়। এই ফাঁকির ওপর ২% হারে ২ লাখ ৩২ হাজার ৮৪৬ টাকা বিলম্বজনিত সুদ যোগ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী তদন্ত মেয়াদে বিজ্ঞাপনের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত রেয়াত, চায়ের জন্য টি পেপার ক্রয়ে অতিরিক্ত গৃহীত রেয়াত, টি বক্সের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত গৃহীত রেয়াত, বাটারের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত গৃহীত রেয়াত, ওয়েলফারে ব্যবহৃত কার্টনের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত গৃহীত রেয়াত, নুডলসে ব্যবহৃত সিজনিং পাউডারের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত গৃহীত রেয়াত, গ্যাস ও সিএন্ডএফের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত গৃহীত রেয়াত, নুডলসে ব্যবহৃত কার্টনের বর্ধিত মূল্যের ওপর অতিরিক্ত গৃহীত রেয়াতসহ ৬৪ লাখ ২১ হাজার ৮০৬ টাকা ভ্যাট প্রযোজ্য ছিল।

কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ তদন্ত মেয়াদে উল্লিখিত খ্যাতসমূহে লাখ ২১ হাজার ৮০৬ টাকা পরিশোধ না করায় প্রতিষ্ঠানের নিকট হতে তা আদায়যোগ্য।

এছাড়া, ৭.৫% উপকরণ মূল্য বৃদ্ধি পাওয়ায় সংশোধিত মূল্য ঘোষণা না দেওয়ায় বর্ধিত মূল্যের ওপর গৃহীত রেয়াত কর্তন বাবদ ৩,৭০,৮১,১৩৮ টাকা প্রযোজ্য ছিল। কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ১,১১,১৮,৬৫৪ টাকা সমন্বয় করায় অপরিশোধিত ভ্যাট বাবদ ২,৫৯,৬২,৪৮৪ টাকা আদায়যোগ্য।

বর্ণিত মেয়াদে প্রতিষ্ঠানটি সর্বমোট অপরিশোধিত ভ্যাটের পরিমাণ ৩,৪৩,৫৭,৫৬২ টাকা এবং সুদ বাবদ ২,৩২,৮৪৬ টাকাসহ ৩,৪৫,৯০,৪০৮ টাকা পরিহারের তথ্য উদঘাটিত হয়।

ইতিমধ্যে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অপরিশোধিত ভ্যাটের অভিযোগ মেনে নিয়ে স্বেচ্ছায় ও স্বপ্রণোদিত হয়ে ২,৪৫,৯০,৪০৮ টাকা জমা প্রদান করেছে মর্মে ভ্যাট গোয়েন্দা অধিদফতর জানায়।

এ সম্পর্কিত আরও খবর