আজ থেকে উচ্চ আদালতে বিচারকাজ ভার্চুয়ালি

, আইন-আদালত

Anisur Bulbul | 2023-08-21 04:45:47

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ আজ বুধবার থেকে ফের ভার্চুয়ালি পরিচালিত হবে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশ অনুযায়ী মঙ্গলবার এ বিষয়ে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে সার্কুলার জারি করা হয়।

মঙ্গলবার সকালে আপিল বিভাগে বিচারকাজ পরিচালনার সময় আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, চারদিকে যেভাবে করোনার সংক্রমণ বাড়ছে, তাতে ভার্চুয়ালি যেতে হবে। হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি করোনা আক্রান্ত। এ ছাড়া আক্রান্ত হয়েছেন সুপ্রিম কোর্টের অনেক স্টাফ। নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায় আক্রান্ত। এমন অবস্থায় কোর্ট চালানো কঠিন হয়ে পড়বে।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ বলেন, অ্যাটর্নি জেনারেল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলসহ অনেকে আক্রান্ত হয়েছেন।

এরপর বিকেলে আপিল ও হাইকোর্ট বিভাগ থেকে পৃথক সার্কুলার জারি করা হয়।

সার্কুলারে বলা হয়, বুধবার (আজ) থেকে তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন এবং এ-সংক্রান্ত জারি করা প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের সব বেঞ্চের বিচারিক কার্যক্রম পরিচালিত হবে। অন্য সার্কুলারে ভার্চুয়ালি আপিল বিভাগ পরিচালনার কথা জানানো হয়েছে।

২০২০ সালে করোনা সংক্রমণ শুরুর পর আইন সংশোধন করে ১১ মে থেকে উচ্চ আদালত ভার্চুয়ালি সীমিত পরিসরে পরিচালনা করা হয়। তবে পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে চালু হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর