হিন্দু নারীদের বাবার সম্পত্তি থেকে বঞ্চিতের বিধান কেন অসাংবিধানিক নয়

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 03:18:58

বাবা প্রয়াত হওয়ার পর উত্তরাধিকার সূত্রে পৈতৃক সম্পত্তিতে হিন্দু নারীদের অধিকার না থাকার বিধান কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

মন্ত্রিপরিষদ সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টসহ সংশ্লিষ্ট আট বিবাদীকে আগামী এক সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খায়রুল আলম চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

আগামী ২০ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে আরও ব্যাখ্যা ও মতামত দেওয়ার জন্য আদালত অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দিতে পারেন বলে জানিয়েছেন।

এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি হিন্দু নারীদের পিতার সম্পত্তির ভাগ না পাওয়ার আইনি বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রাজধানীর বনানীর বাসিন্দা মৃত অশোক দাস গুপ্তের কন্যা ব্যবসায়ী অনন্যা দাস গুপ্ত বাদী হয়ে রিটটি দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ (সোমবার) এই রুল জারি করেছেন।

এ সম্পর্কিত আরও খবর