চট্টগ্রাম ওয়াসার পানির মান পরীক্ষার নির্দেশ

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 03:28:34

চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (চট্টগ্রাম ওয়াসা) সরবরাহ করা পানির গুণগত মান পরীক্ষা করতে দিয়েছেন হাইকোর্ট। পানির মান পরীক্ষা করতে একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করা হয়েছে।

চার সদস্যের এই কমিটিকে চট্টগ্রামের ২৪টি জায়গা থেকে পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষার নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ৩০ দিনের মধ্যে কমিটিকে পানির গুণগত মান পরীক্ষা করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদের একটি রিট আবেদনের প্রেক্ষিতে রোববার (০৬ মার্চ) এ আদেশ দিয়েছেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীব।

বিশেষজ্ঞ কমিটির সদস্যরা হলেন- চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের একজন শিক্ষক, চট্টগ্রামের বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষণাগারের একজন এবং চট্টগ্রামের পরিবেশ অধিদফতরের একজনকে নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ, তিন বছর আগে ঢাকা ওয়াসা পানির মান নিয়ে তিনিই রিটটি করেছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আইনজীবী তানভীর আহমেদ বলেন, চট্টগ্রাম ওয়াসা পানির ১০টি উৎসস্থল, ১০টি বিতরণ জোন ও দৈবচয়নের ভিত্তিতে যেকোনো চার জায়গা সরবরাহ পানির নমুনা নিয়ে পরীক্ষা করতে বলা হয়েছে কমিটিকে।

এ সম্পর্কিত আরও খবর