পি কে হালদার কোন কোন দেশে টাকা রেখেছেন, জানতে চান হাইকোর্ট

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 05:49:30

পৃথিবীর কোন কোন দেশে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) টাকা রেখেছেন এবং মামলা তদন্তের অগ্রগতি জানাতে দুদককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৭ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। তাকে দেশে ফিরিয়ে আনা সংক্রান্ত রুলের শুনানির জন্য আগামী ১২ জুন দিন ধার্য করা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এর আগে, সোমবার (১৬ মে) এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারকে ভারতে গ্রেফতারের তথ্য আদালতকে জানায় রাষ্ট্রপক্ষ।

গত শনিবার পশ্চিমবঙ্গের অশোক নগর থেকে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারকে গ্রেফতার করে ভারতের এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট-ইডি। এরপর রোববার সেখানকার আদালতের মাধ্যমে তাদের তিন দিনের রিমান্ডে নেয়া হয়।

এদিকে, বন্দী বিনিময় চুক্তির আওতায় ভারতে গ্রেফতার পি কে হালদারকে দেশে ফেরানোর উদ্যোগ নেবে সরকার। সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। মন্ত্রী বলেন, এখনও এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ভারত।

তিনি জানান, এর আগেও এ চুক্তির আওতায় ভারতের কাছে অনুপ চেটিয়াকে হস্তান্তর করা হয়েছে। এমন নজির থাকার কারণে, এ ক্ষেত্রে কোনো সমস্যা দেখছেন না মন্ত্রী।

বাংলাদেশের এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং অর্থপাচার মামলার পলাতক আসামি পি কে হালদারের বিরুদ্ধে বাংলাদেশের চারটি আর্থিক প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে অন্তত ৩৪টি মামলা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর