বনানী থানার ওসিসহ ১৬ জনের বিরুদ্ধে তাবিথের মামলার আবেদন

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:02:33

রাজধানীর বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজমসহ ১৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন করেছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য তাবিথ আউয়াল।

নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে সোমবার (৭ নভেম্বর) ঢাকার মহানগর দায়রা জজ আদালতে মামলা নেওয়ার আবেদন করেছেন তিনি। তিনি মামলার বিচার বিভাগীয় তদন্ত চেয়েছেন। পাশাপাশি আসামিদের শাস্তি এবং সাক্ষীদের ক্ষতিপূরণ চেয়েছেন।

মামলাটিতে বনানী থানার ওসি নূরে আজম ছাড়াও আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের আসামি করা হয়েছে।

অন্যরা হলেন, বনানী থানা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি জসিম উদ্দিন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহসভাপতি কাদের খান, বনানী থানার সাবেক সাধারণ সম্পাদক মীর মোশাররফ হোসেন, থানা আওয়ামী লীগের সহসভাপতি ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর মফিজুর রহমান, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, ২নং ওয়ার্ডের কাউন্সিলর নাছির, যুবলীগের শ্যামল, শ্রমিক লীগের বাবু, দোলন, সাগর, রনি, মারুফ, ববি, মামুন ও শফিক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বিদ্যুৎ, গ্যাস ও জালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধি ও পুলিশের গুলিতে দলের তিন নেতা নিহত হওয়ার প্রতিবাদে গত ১৭ সেপ্টেম্বর বনানীর কাকলী থেকে গুলশান দুই নম্বর গোলচত্বর পর্যন্ত মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করে বিএনপি। ওই কর্মসূচি চলাকালে মামলার আসামিদের নেতৃত্বে দুই-তিনশ সন্ত্রাসী অস্ত্র নিয়ে প্রদক্ষিণ করে। এসময় মামলার বাদী তাবিথ আউয়াল বনানী থানার ওসিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নেতাকর্মীদের নিরাপত্তা দেওয়ার জন্য অনুরোধ করেন। কিন্তু তারা কোনো পদক্ষেপ নেননি। পরে কর্মসূচি শেষ হলে বাদীসহ নেতাকর্মীরা যাওয়ার সময় সন্ত্রাসীরা হত্যার উদ্দেশ্যে তাদের ওপর হামলা চালায়।

এ সম্পর্কিত আরও খবর