সিইসিসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:48:36

আদালতের আদেশ সত্ত্বেও ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পূণর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় প্রধান নির্বাচন কমিশনারসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামি চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। যাদের ওপর রুল জারি করা হয়েছে তারা হলেন, প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিব।

সোমবার (১০ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতের আদেশ সত্ত্বেও ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পূর্ণবহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়ন পত্র বাতিল করায় গত ৬ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনারসহ সকল কমিশনারকে আইনি নোটিশ দেন ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি, সেক্রেটারী এবং প্রার্থীদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরশেদ।

২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দেয় ইসি।

গত ৪ অক্টোবর ওই নিবন্ধন বাতিল করে ইসি। ইসির এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করলে ওই চিঠির কার্যকারিতা স্থগিত এবং রুল জারি করেন হাইকোর্ট।

অভিযোগ করা হয় নির্বাচন কমিশনার আদালতের ওই নির্দেশ মানেননি।

উল্লেখ্য. বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৮ অক্টোবর বেসরকারি উন্নয়ন সংস্থা প্রশিকার তৎকালীন চেয়ারম্যান কাজী ফারুক আহমেদের নেতৃত্বে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের আত্মপ্রকাশ ঘটে। অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে ২০০৯ সালের ২৪ মে কাজী ফারুককে প্রশিকার চেয়ারম্যান পদ থেকে অপসারণ করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। এরপর দলটির কার্যক্রম মুখ থুবড়ে পড়ে। ইসির নিবন্ধন তালিকায় ২৯ নম্বরে ছিল দলটি।

এ সম্পর্কিত আরও খবর